নভেম্বরে বাজারে আসছে সনি’র হ্যান্ডহেল্ড প্লেস্টেশন পোর্টাল

|

ছবি: সংগৃহীত।

সনির হ্যান্ডহেল্ড প্লেস্টেশন পোর্টালের মুক্তির তারিখ সম্পর্কে কয়েক মাস ধরেই গুঞ্জন চলছিলো। তবে গেমারদের সেই অপেক্ষার অবসান হতে চলেছে। অবশেষে, সনি আসন্ন ১৫ নভেম্বর প্লেস্টেশন পোর্টাল বাজারে অফিসিয়াল বিক্রি শুরু করার ঘোষণা দিয়েছে।

পোর্টেবল ডিভাইসটি ওয়াই-ফাই এর মাধ্যমে প্লেস্টেশন-৫ গেম স্ট্রিম করতে সক্ষম হবে। এক্ষেত্রে, সনি বাজারে দাম নির্ধারণ করেছে ১৯৯.৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি বাজারে প্রায় ২২ হাজার টাকা।

প্লেস্টেশন-৫ এর মতো, প্লেস্টেশন পোর্টালটিও বাজারে ছাড়ার সাথে সাথে দ্রুত বিক্রি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণেই সম্ভবত সনি বর্তমানে গ্রাহক প্রতি একটি ডিভাইসে অর্ডার সীমাবদ্ধ করেছে।

বর্তমানে পোর্টালটি এখনও পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে যে সকল গ্রাহক হ্যান্ডহেল্ড প্লেস্টেশন পোর্টালটি লঞ্চের সময় কিনতে আগ্রহী, সেক্ষেত্রে গ্রাহকদের নিশ্চিত থাকতে হবে যে একাধিক খুচরা বিক্রেতা ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে এবং অন্যান্য বেশ কয়েকটি দেশে প্রি-অর্ডার নেয়া শুরু করেছে।

প্লেস্টেশন পোর্টাল হল একটি হ্যান্ডহেল্ড ডিভাইস যা আপনার পিএস-৫ এর সাথে ওয়াই-ফাই এর মাধ্যমে দূর থেকে সংযোগ করতে পারে। ফলস্বরূপ, আপনি পোর্টালের আট ইঞ্চি এলসিডি স্ক্রিনে আগে থেকে ইনস্টল করা পিএস-৫ গেমগুলি স্ট্রিম করতে পারেন, যা ১০৮০পি রেজোলিউশন এবং ৬০ ফ্রেম পার সেকেন্ড (এফপিএস) পর্যন্ত নির্দ্বিধায় চলতে সক্ষম। সরল ভাষায় বলতে গেলে, হ্যান্ডহেল্ড ডিভাইসটি প্রত্যেক সেকেন্ডে ৬০টি ফ্রেম পরিবর্তন হবে। ডিভাইসটি উভয় পাশে স্পোর্টস কন্ট্রোলারও রয়েছে, যা পিএস-৫ এর জন্য সনি’র ডুয়েল সেন্স ওয়্যারলেস কন্ট্রোলারের কথা মনে করিয়ে দেয়।

সনি’র ২০০ ডলারের গেমিং ডিভাইস। ছবি: সনি।

কিন্তু দুঃখের বিষয়, পোর্টালটি ব্লুটুথ সমর্থন করে না, যার অর্থ গ্রাহকরা হ্যান্ডহেল্ড ডিভাইসটি স্ট্যান্ডার্ড ওয়ারলেস হেডফোনের সাথে সংযোগ করতে সক্ষম হবেন না। তবে খুশির সংবাদ হচ্ছে, এটি সনির মালিকানাধীন প্লেস্টেশন লিঙ্ক ওয়্যারলেস প্রযুক্তিকে সমর্থন করে। তবে সেক্ষেত্রে গ্রাহকদের এটিকে শুধুমাত্র আসন্ন পালস এক্সপ্লোর ইয়ারবাড এবং পালস এলিট হেডসেটের সাথে সংযুক্ত করে ব্যবহার করতে হবে।

হ্যান্ডহেল্ড ডিভাইসটি ইতিমধ্যেই অ্যামাজন, বেস্ট বাই এবং অন্যান্য খুচরা বিক্রেতাদের কাছ থেকে ১৫ নভেম্বর লঞ্চের তারিখের আগেই প্রি-অর্ডার করতে পারবেন গ্রাহকরা। বাংলাদেশে সনির অথরাইজড ডিলারদের থেকেও অর্ডার করা যাবে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply