কারাগার থেকে জামিনে মুক্তি পেলেন অধিকারের আদিলুর ও নাসির

|

ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন। রোববার (১৫ অক্টোবর) সন্ধ্যা সাতটার দিকে তারা মুক্তি পান।

ঢাকা কেন্দ্রীয় কারাগারসূত্রে জানা গেছে, বিকেল পাঁচটার দিকে আদিলুর ও নাসিরের জামিন আদেশ কারাগারে পৌঁছায়।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারায় করা মামলায় গত ১৪ সেপ্টেম্বর আদিলুর ও নাসিরকে দুই বছর করে কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল। একই সঙ্গে ১০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ড দেওয়া হয় তাদের। সেদিনই কারাগারে পাঠানো হয় তাদের।

১০ অক্টোবর বিরুদ্ধে আদিলুর ও নাসিরের করা আপিল ওপর শুনানি করেন হাইকোর্ট। তাদের জামিন মঞ্জুর করা হয়, পাশাপাশি স্থগিত করা হয় জরিমানাও। এর আগে, ৭ অক্টোবর আদিলুর ও নাসিরের সাজা বাড়ানোর জন্য হাইকোর্টে আপিল করে রাষ্ট্রপক্ষ।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে আদিলুর রহমান খান ও নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে মামলা হয়। ২০১৩ সালের ১০ আগস্ট এ মামলায় গ্রেফতার হন আদিলুর। সে বছরের ৪ সেপ্টেম্বর আদিলুর ও নাসির উদ্দিনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। পরে অবশ্য তারা দু’জনই জামিনে মুক্তি পান।

পুলিশের প্রতিবেদনে বলা হয়, আদিলুর ও নাসির ৬১ জনের মৃত্যুর ‘বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে জনমনে ক্ষোভের সৃষ্টি করেন, আইনশৃঙ্খলা বিঘ্নের অপচেষ্টা চালান এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকার ও রাষ্ট্রের ভাবমূর্তি দেশে-বিদেশে চরমভাবে ক্ষুণ্ন করেন।

আইসিটি আইনের ৫৭(২) ধারায় ২০১৪ সালের ৮ জানুয়ারি আদিলুর ও নাসির উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এদিকে, আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনের কারাদণ্ডের ঘটনায় দেশি-বিদেশি নানা সংগঠনের পক্ষ থেকে উদ্বেগ জানানো হয়। এক বিবৃতিতে আদিলুর ও নাসিরের বিরুদ্ধে দণ্ডাদেশের মামলা গভীরভাবে পর্যবেক্ষণের কথা জানায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply