এবার আইফোন উৎপাদন করতে যাচ্ছে ভারত

|

স্থানীয় উৎপাদন বাড়াতে আর্থিক প্রণোদনা দিচ্ছে ভারত সরকার। আর আইফোন নির্মাণের জন্য মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল খুঁজছে চীনের বিকল্প একটি শ্রমবাজার। এই দুই বিষয়ের সম্মিলনে এবার ভারতই আইফোন উৎপাদনের নতুন ক্ষেত্র হতে চলেছে। খবর এনডিটিভির।

আজ শুক্রবার ভারতীয় এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতেই অ্যাপলের অফিশিয়াল আইফোন নির্মাণ করবে টাটা গ্রুপ। ভারতের বাজারের চাহিদা মিটিয়ে এই ফোন বিশ্ববাজারেও রপ্তানি হবে।

আজই এই ঘোষণা দিয়েছেন ভারতের ইলেকট্রনিক ও প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি জানিয়েছেন, আগামী আড়াই বছরের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাক্সে (সাবেক টুইটার) একটি টুইট করেছেন রাজীব চন্দ্রশেখর। তিনি জানিয়েছেন—বৈশ্বিক ইলেকট্রনিক ব্র্যান্ডগুলোকে ভারতে উৎপাদনের মাধ্যমে যেসব কোম্পানি ভারতকে এই শিল্পে শক্তিশালী ও প্রধানমন্ত্রীর লক্ষ্য পূরণ করতে চায় সেসব কোম্পানির পাশে থাকবে তাঁর মন্ত্রণালয়।

সারা বিশ্বে অ্যাপলের যে অফিশিয়াল আইফোন বিক্রি হয় তার বেশির ভাগ তৈরি হয় চীনে। তবে চীন-মার্কিন বাণিজ্য দ্বৈরথের জন্য আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল চীনের বিকল্প চিন্তা করছে। এই সুযোগটিকেই লুফে নিতে যাচ্ছে ভারত।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply