বিশ্বকাপে ১৪ ম্যাচেই ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট নেয়ার রেকর্ড গড়লেন শামি

|

ছবি: সংগৃহীত।

বিশ্বকাপে ভারতের হয়ে সর্বোচ্চ ৪৫ উইকেট নেয়ার রেকর্ড গড়লেন মোহাম্মদ শামি। বৃহস্পতিবার (২ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেট নিয়ে এ রেকর্ড গড়েন তিনি।

যদিও সাবেক স্ত্রীর করা মামলায় বিশ্বকাপ খেলাটা অনিশ্চিত ছিলো শামির। আদালত থেকে অব্যাহতি পেয়ে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেন তিনি।

বিশ্বকাপের প্রথম চার ম্যাচে দলে জায়গা হয়নি শামির। বুমরাহ, সিরাজ ও পান্ডিয়াই ছিল ভারতের প্রথম পছন্দ। তবে হার্দিক পান্ডিয়ার ইনজুরির কারণে মূল একাদশে স্থান হয় মোহাম্মদ শামির। সুযোগ পেয়ে তিন ম্যাচেই নিয়েছেন ১৪টি উইকেট। বর্তমানে ওয়ানডেতে ভারতের হয়ে সবচেয়ে বেশি বার ৫ উইকেট নেয়ার রেকর্ডটিও এখন তার দখলে। বিশ্বকাপে তিনবার পাঁচ উইকেট নিয়ে তিনি ছুঁয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ককে।

নিজের প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইফারের দেখা পান। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ৪টি ও শ্রীলঙ্কার বিপক্ষে ৫টি উইকেট শিকার করেন।

বিশ্বকাপে ভারতীয় বোলার হিসেবে সবচেয়ে বেশি উইকেট নেয়ার রেকর্ডটি তিনি গড়েন মাত্র ১৪ ইনিংসে। এর আগে ৪৪টি করে উইকেট নিয়ে জহির খান (২৩ ইনিংসে) ও জাভাগাল শ্রীনাথের (৩৩ ইনিংসে) দখলে ছিল রেকর্ডটি। বর্তমানে সব দেশের মধ্যে বেশি উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা। তার উইকেট সংখ্যা ৭১টি।

এছাড়াও, একদিনের ক্রিকেটে এ নিয়ে টানা দ্বিতীয়বার তিন ম্যাচে চার উইকেট নেয়ার কীর্তি গড়েছেন শামি। ২০১৯ বিশ্বকাপেও টানা তিন ম্যাচে চার বা তার বেশি উইকেট নিয়েছিলেন তিনি। এর আগে এমন কীর্তি আছে শুধু সাবেক পাকিস্তানি পেসার ওয়াকার ইউনুসের। ১৯৯০ ও ১৯৯৪ সালে টানা তিন ম্যাচে চার বা তার বেশি উইকেট নিয়েছিলেন ইউনুস।

বিশ্বকাপে ভারতের বাকি দুই ম্যাচেও হার্দিক পান্ডিয়ার দলে ফেরা অনিশ্চিত। তবে তিনি ফিরলেও এখন শামিকে একাদশে না রেখে দল সাজানোর চিন্তা বেশ কঠিন হবে ভারতীয় টিম ম্যানেজমেন্টের জন্য।

/আরএইচ /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply