রাশ্মিকার পর ‘ডিপফেক’ ছবির শিকার ক্যাটরিনা

|

ক্যাটরিনা কাইফ। ছবি: টাইমস অব ইন্ডিয়া।

সম্প্রতি রাশ্মিকা মান্দানার একটি ভিডিও ভাইরাল হবার কয়েকদিনের মধ্যে এবার ডিপফেক ছবির শিকার হলেন আরেক বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। ‘টাইগার থ্রি’র একটি দৃশ্য থেকে ক্যাটরিনা কাইফের একটি ছবি কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) সাহায্যে রূপান্তর করা হয়েছে। বুধবার (৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, ‘টাইগার থ্রি’র ট্রেলারের একটি দৃশ্যে বলিউড তারকা ক্যাটরিনা হলিউডের একজন স্টান্টওম্যানের সাথে সাদা রঙের তোয়ালে পরে লড়াই করছেন। কিন্তু ভাইরাল হওয়া ডিপফেক ছবিতে মিসেস কাইফকে আপত্তিকর পোশাকে দেখা যায়।

কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) টুল ব্যবহার করে আসল ছবিটি পরিবর্তন করা হয়েছে। এআই টুল ব্যবহার করে, যেকোনো ভিডিও কিংবা ছবিতে ব্যক্তির মুখ পরিবর্তন ও প্রতিস্থাপন করা সম্ভব। যার ফলে প্রায়ই বিভ্রান্তিকর বা বানোয়াট ভিডিও এবং ছবি ছড়িয়ে পড়ছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

ক্যাটরিনার ডিপফেক ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পরলে ভারত জুড়ে শুরু হয় ব্যাপক আলোচনা- সমালোচনা। ছবিটি নিয়ে ক্যাটরিনার ভক্তরা তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করে। একজন ভক্ত লিখেছেন, ‘টাইগার থ্রি’র ক্যাটরিনা তোয়ালে পরা দৃশ্যটি রূপান্তর করা হয়েছে।

ধীরে ধীরে ডিপফেক ছবির ফাঁদে পা দিচ্ছেন ব্যবহারকারীরা। এটি সত্যিই লজ্জাজনক বলে মন্তব্য করেন অনেক ভক্ত।

আরেকজন ভক্ত লিখেছেন, ডিপফেক সত্যিই ভয়ংকর! আমার মনে হয় সতর্কতা অবলম্বন করা দরকার। কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) দিন দিন বিপজ্জনক হয়ে উঠছে।

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর অভিনেত্রী রাশ্মিকা মান্দানার একটি ডিপফেক ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। জারা প্যাটেল নামে একজন ব্রিটিশ-ভারতীয় মহিলার পোস্ট করা একটি ইনস্টাগ্রাম ভিডিওতে রাশ্মিকার মুখমন্ডল কৃত্রিম বুদ্ধিমত্তার (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) সাহায্যে রূপান্তরিত হয়েছে। ডিপফেক ভিডিও নিয়ে অমিতাভ বচ্চন থেকে শুরু করে তামিল, তেলেগু ইন্ডাস্ট্রির অভিনেতা-অভিনেত্রী সবাই রাশ্মিকার পাশে দাঁড়িয়েছেন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply