আগামীকাল থেকে শুরু টিসিবির পণ্য বিক্রয়

|

আগামীকাল থেকে ১ কোটি ফ্যামিলি কার্ডধারীদের মাঝে চাল ও পেঁয়াজ বিক্রি করা হবে। সোমবার (১৩ নভেম্বর) সকালে এ তথ্য জানান বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি জানান, রাজধানীর ২৫ থেকে ৩০টি স্থানে ট্রাক সেলের মাধ্যমে শুরু হবে কার্যক্রম।

সিনিয়র সচিব বলেন, যে কেউ ৭০ টাকা কেজিতে ডাল, ১০০ টাকায় এক লিটার সয়াবিন, ৩০ টাকায় এক কেজি আলু এবং ৫০ টাকায় পেঁয়াজ কিনতে পারবেন। তার মতে, বৈশ্বিক পরিস্থিতি, মূল্যস্ফীতি ও ডলারের দামের কারণে অনেক পণ্যের দাম বেড়েছে।

তিনি জানান, ডিম ও আলুর দাম নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত আমদানি চলবে। কোল্ড স্টোরেজে পর্যায়ে তদারকি করবে স্থানীয় প্রশাসন। এখন পর্যন্ত আলু আমদানির জন্যে ২ লাখ টন আইপির অনুমোদন দেয়া হয়েছে। ১৫ হাজার টনের এলসি খোলা হয়েছে।

চিনির বাজার প্রসঙ্গে তপন কান্তি বলেন, ভারত ও ব্রাজিল থেকে চিনি আসে। ভারত রফতানি বন্ধ করে দেয়ায় ব্রাজিলের ওপর সারাবিশ্বে রফতানির চাপ বেড়েছে। সিনিয়র সচিব জানান, যারা ভোগ্যপণ্য মজুদ করে মানুষকে জিম্মিকারীদের বিষয়টি দেখছে প্রতিযোগিতা কমিশন। সেখানে ৬৫টি মামলা চলছে। দুটি কোম্পানিকে ৮ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। এর প্রভাব পড়েছে বাজারে। যদিও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জরিমানার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply