অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে পাকিস্তানের প্রধান কোচ হাফিজ

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানের ক্রিকেটকে নতুন করে ঢেলে সাজানো হচ্ছে। ক্রিকেট বোর্ড, অধিনায়কত্বে রদবদলের পর কোচিংয়েও পরিবর্তন আনল পাকিস্তান। টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ পাওয়া মোহাম্মদ হাফিজকে এবার বসানো হলো আরও গুরুত্বপূর্ণ পদে। সামনের দুই সিরিজে প্রধান কোচ হিসেবে কাজ করবেন দেশটির সাবেক এই অধিনায়ক।

গত বুধবার (১৫ নভেম্বর) বাবর আজম অধিনায়কের পদ থেকে নিজেকে সরিয়ে নেন। তিনি ৩ সংস্করণ থেকেই নিজের দায়িত্ব ছাড়েন। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি), পুরো দলের ম্যানেজমেন্টকে অনেকটা ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে বলে ধারণা করা যাচ্ছে।

তার-ই অংশ হিসেবে দলটির ডিরেক্টর পদে যোগদান করেছেন হাফিজ। আর ঠিক এরপরই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য হাফিজ’কে দলের কোচ হিসেবে রেখেছে পিসিবি। ডিরেক্টর ও কোচ উভয় ভূমিকায় এই দুই সিরিজে দায়িত্ব পালন করবেন হাফিজ। বাবর অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর, পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে শাহীন শাহ আফ্রিদি এবং টেস্ট অধিনায়ক হিসেবে শান মাসুদ এর নাম ঘোষণা করেছে বোর্ড।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, কার্যত টিম ডিরেক্টর ও কোচের কাজ একই হওয়ায় পদ দুটি একীভূত করার কথা ভাবছে পিসিবি। ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে প্রধান কোচের দায়িত্ব পালন করবেন হাফিজ। 

চলতি বছর শুরুর আগেও টিম ডিরেক্টর হিসেবে আলাদা কোনো পদ ছিল না পাকিস্তানের ক্রিকেটে। নাজাম শেঠি পুনরায় বোর্ডের চেয়ারম্যান হওয়ার পর দলের ওপর নিজের নজরদারি ঠিক রাখার লক্ষ্যে মূলত আর্থারকে বসান এই দায়িত্বে। এরমধ্যেই ক্যারিয়ারে প্রথমবার হাফিজ পেলেন কোচিংয়ের সুযোগ। এর আগে কোনো পর্যায়ে কোনো দলেরই কোচিং করানোর অভিজ্ঞতা নেই তার। সরাসরি নিজ দেশের জাতীয় দল দিয়েই শুরু হচ্ছে তার কোচিং অধ্যায়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply