‘বুকার ২০২৩’ পুরস্কার নিজের করে নিলেন পল লিঞ্চ

|

‘বুকার-২০২৩’ পুরস্কার হাতে আইরিশ লেখক পল লিঞ্চ। ছবি: দ্য গার্ডিয়ান।

২০২৩ সালের ‘বুকার’ পুরস্কার নিজের করে নিলেন আইরিশ লেখক পল লিঞ্চ। তার লেখা পঞ্চম উপন্যাস ‘প্রফেট সং’ এর জন্য পুরস্কারটি পেয়েছেন তিনি। আয়ারল্যান্ডের ওপর নেমে আসা অত্যাচার নিয়ে লেখা এটি একটি ‘কাল্পনিক’ উপন্যাস। রোববার (২৬ নভেম্বর) এক প্রতিবেদনে দ্য গার্ডিয়ান এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, সংক্ষিপ্ত তালিকায় থাকা আরও পাঁচজনকে পেছনে ফেলে লিঞ্চ মর্যাদাবান পুরস্কারটি জিতে নিয়েছেন। এর আগে, তিনি ছাড়া আরো চারজন আইরিশ লেখক পুরষ্কারটি পেয়েছিলেন। এদের মধ্যে রয়েছেন সালমান রুশদি, মার্গারেট অ্যাটউড এবং হিলারি ম্যান্টেল।

লন্ডনে পুরষ্কার প্রদান অনুষ্ঠানে লিঞ্চ বলেন, বইটি লেখা এতো সহজ ছিল না। আমার যুক্তিবাদী সত্ত্বা বিশ্বাস করছিল যে, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। যদিও আমাকে বইটি লিখতে হয়েছিল। এই ধরনের বিষয়ে আমাদের কোন বিকল্প কিছু করার থাকে না।

মূলত, উপন্যাসে আয়ারল্যান্ডকে একটি নব্য ফ্যাসিবাদী জাতীয়তাবাদী সরকারের শাসনের অধীনে কল্পনা করা হয়েছে। অস্থির সময়কালের প্রেক্ষাপটের এ গল্পে ইউনিয়ন নেতা ও শাসনের অনুভূত শত্রুদের রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যেতে দেখা যায়। এর ফলে গৃহযুদ্ধ সৃষ্টি হয়। সঙ্গে অর্থনৈতিক পতন।

উপন্যাসের মূল অংশে ডাবলিনে চার সন্তানের এক মা কীভাবে তার পরিবারকে এরকম অস্থির সময়কালে সর্বগ্রাসীবাদ থেকে রক্ষা করে তা-ই চিত্রিত হয়েছে। উপন্যাসটির বিশেষ বৈশিষ্ট্য এতে কোনো অনুচ্ছেদের বিরতি নেই। 

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply