কলকাতা বইমেলা জানুয়ারিতে, দ্বিতীয় বৃহত্তম প্যাভিলিয়ন বাংলাদেশের

|

থিম কান্ট্রি ‘গ্রেট ব্রিটেন’ নিয়ে ২০২৪ এর ১৮ জানুয়ারি উদ্বোধন হতে যাচ্ছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। যা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। গ্রেট ব্রিটেন থিম কান্ট্রি হওয়ায় মেলায় সবচেয়ে বড় প্যাভিলিয়নটি থাকছে তাদের। এরপরে দ্বিতীয় বৃহত্তম প্যাভিলিয়ন থাকছে বাংলাদেশের।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সন্ধ্যায় কলকাতার একটি হোটেলে সংবাদ সম্মেলনে বইমেলা সম্পর্কিত তথ্য তুলে ধরেন এই বইমেলার আয়োজক সংস্থা ‘বুক সেলারস অ্যান্ড গিল্ড’ এর সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।

শারদ উৎসবের পরে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় উৎসব আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সল্টলেক বইমেলা প্রাঙ্গণে আসন্ন এ মেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কবি, সাহিত্যিক ও গুণীজনরা।

ত্রিদিব চট্টোপাধ্যায় জানান, আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৪ কয়েকদিন এগিয়ে নিয়ে আসতে হয়েছে। এর প্রধান কারণ, বাংলা ও ইংরেজি মাধ্যম স্কুলের বোর্ড পরীক্ষা শুরু হবে জানুয়ারির শেষ থেকে। মেলার সময় পরিবর্তন বইপ্রেমীদের কাছে সুখবর বলেই মনে করছি।

এ সময় তিনি আরও বলেন, ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাস থিম কান্ট্রি ইউনাইটেড কিংডম (ইউকে), যে দেশের সঙ্গে আমাদের ঐতিহাসিক, সাংস্কৃতিক ও কূটনৈতিক সম্পর্ক নিবিড়। তাছাড়া, বইমেলার অবিচ্ছেদ্য অংশ ব্রিটিশ কাউন্সিলেরও ২০২৩-২৪ সালে ভারতে উপস্থিতির ৭৫ বছর পূর্ণ হবে।

এদিকে, সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বুক সেলারস অ্যান্ড গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে, কলকাতায় নিযুক্ত উত্তর ও উত্তর পূর্ব ভারতের দায়িত্বপ্রাপ্ত ব্রিটেনের ডেপুটি হাইকমিশনার অ্যান্ড্রু অ্যালেকজান্ডার ফ্লেমিং, ব্রিটিশ কাউন্সিলরের পরিচালক (উত্তর ও উত্তর-পূর্ব ভারত) ড. দেবাঞ্জন চক্রবর্তী প্রমুখ।

গ্রেট ব্রিটেন ছাড়াও প্রতিবছরের মতো আসন্ন বইমেলায় অংশগ্রহণ করবে আমেরিকা, ফ্রান্স, ইতালি, স্পেন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পেরু, আর্জেন্টিনা, কলম্বিয়াসহ বিভিন্ন দেশ। প্রায় ১২ বছর পর এবার কলকাতা বইমেলায় আসছে জার্মানি। এছাড়া থাকছে ভারতের অন্যান্য রাজ্যও। মেলায় যথারীতি থাকবে লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন, চিলড্রেনস প্যাভিলিয়ন। এই আয়োজনের অন্যতম আকর্ষণ তিনদিনের কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল (কেএলএফ) অনুষ্ঠিত হবে ২৬ থেকে ২৮ জানুয়ারি।

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply