কঠিন সময়ে ওয়ার্নারের পাশে দাঁড়ালেন খাওয়াজা

|

ছবি: সংগৃহীত

ঘরের মাঠেই শুরু লাল বলের যাত্রা। সেই ঘরের মাঠেই শেষ। লাল বলের ক্যারিয়ারের গোধূলি লগ্নে অজি মারকুটে ব্যাটার ডেভিড ওয়ার্নার। ব্যাট প্যাড তুলে রাখার সময়টা জানিয়েছিলেন এক বছর আগেই। পাকিস্তানের বিপক্ষে সিডনি টেস্টেই হবে এই ফরম্যাটে তার শেষ ম্যাচ।

তাইতো ওয়ার্নারের বিদায় বেলায় বেশ কিছু আয়োজনও করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিমত অজি সাবেক পেসার মিচেল জনসনের। অস্ট্রেলিয়ান ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় কেলেঙ্কারির সঙ্গে জড়িত একজন খেলোয়াড়কে নায়কের মতো বিদায় জানাতে নারাজ এই অজি পেসার। কিন্তু ভিন্নমত উসমান খাজার। স্যান্ডপেপার্স কেলেঙ্কারির জন্য ওয়ার্নার অন্যদের কাছে ভিলেন হলেও, এই বাঁহাতি ব্যাটারের কাছে হিরোর তকমাটাই পেয়েছেন।

উসমান খাওয়াজা বলেন, আমার চোখে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ হলেন নায়ক। অস্ট্রেলিয়ান ক্রিকেটে অন্ধকার সময়ে তারা ভুল করছেন। কিন্তু তারা তাদের কর্মফল ভোগও করেছেন। আমাদের ভুলে গেলে চলবে না অস্ট্রেলিয়ার ক্রিকেটে তাদের অবদানও কম নয়। তারা যা করেছে তা অস্ট্রেলিয়ার স্বার্থে করেছেন।

দীর্ঘদিন ধরে ওয়ার্নারের ওপেনিং সঙ্গী উসমান খাওয়াজা। বিশেষ করে টেস্টে। মাঠে যেমন সতীর্থের কঠিন সময়ে সাহস জোগান, মাঠের বাইরেও ওয়ার্নার পাশে পেয়েছেন খাওয়াজাকে। তিনি বলেন, কেউই নিখুঁত নয়। মিচেল জনসনও নিখুঁত নন। আমি নিখুঁত নই। স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারও নন। তারা যা করেছে খেলার জন্যই করেছে। দলের স্বার্থে করেছে।

ওই কেলেঙ্কারির পর টেস্ট ক্রিকেটে ফিরে ওয়ার্নার ২০২১-২২ মৌসুমে অ্যাশেজ জিতেছেন। পরেরবার সেই শিরোপা ধরে রেখেছেন এবং এ বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও জিতেছেন। ২০১১ সালে সাদা পোশাকে অভিষেক হওয়া ওয়ার্নার এবার ইতি টানবেন দীর্ঘ ১৩ বছরের ক্যারিয়ারের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply