মিডিয়াকে বাধা দেয়া যাবে না: সিইসি

|

ভোটের দিন মিডিয়াকে কোনোভাবেই বাধা দেয়া যাবে না। তারাই দেখাবেন ভোট কেমন হচ্ছে। ভিজিবিলিটির (চোখে দেখা) মাধ্যমে প্রমাণ হবে, ভোট কেমন হয়েছে। একথা বলেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে রংপুর সার্কিট হাউসে ৬টি আসনের প্রার্থীদের নিয়ে আলোচনা শেষে তিনি একথা বলেন।

সিইসি বলেন, ট্রান্সপারেন্সি (স্বচ্ছতা) আসবে মিডিয়ার মাধ্যমে। তারা যে ছবি তুলবেন, যে বক্তব্য নেবেন, সেটা মিডিয়ায় আসবে। ভোটাররা এসে যদি বলেন, নিরাপদে সুন্দরভাবে ভোট দিতে পেরেছেন, তাহলে ভোট ক্রেডিবল (গ্রহণযোগ্য) হবে। আর যদি বলেন বিশৃঙ্খলা ছিল , তাহলে প্রশ্নবিদ্ধ হবে।

সাংবাদিকদের সত্য তুলে ধরার ওপর জোর দিয়ে বলেন, ভোটকেন্দ্রের প্রকৃত ঘটনাই বলবেন। ভোটটা যদি উত্তম হয়, সেটা বলবেন। মন্দ হলে সেটাও বলবেন। কোনোকিছু রাখঢাকের প্রয়োজন নাই। অবাধ তথ্যপ্রবাহের মাধ্যমে সংকট থেকে উত্তরণ হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

নির্বাচনে সিসিটিভি থাকবে না বলে আবারও উল্লেখ করেন সিইসি। বলেন, ৩০০ কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ সম্ভব নয়। তাই এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে কমিশন।

বিশিষ্টজনরা বলছেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না, এটা নিয়ে কমিশনের বক্তব্য জানতে চান সাংবাদিকরা। জবাবে সিইসি বলেন, এক আসনে ৪ থেকে ৬ জন প্রার্থী আছেন। সেটাই প্রতিযোগিতা-প্রতিদ্বন্দ্বিতা। এর বাইরে তার কিছু করার নেই বলেও জানান।

এর আগে, প্রায় আড়াই ঘণ্টা প্রার্থীদের কথা শোনেন এবং নির্দেশনা দেন কাজী হাবিবুল আউয়াল। তার কাছে আচরণবিধি লঙ্ঘনসহ বিভিন্ন অভিযোগ তুলে ধরেন প্রার্থীরা।

এমএমএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply