চব্বিশের ভোট: স্বতন্ত্রদের ‘ঈগল’প্রীতি কেন?

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ৩৮২ জন। তাদের মধ্যে ১৫২ প্রার্থী প্রতীক হিসেবে বেছে নিয়েছেন ঈগল। কেবল সংখ্যার বিবেচনায় নয়, এবারের ভোটে আলোচিত স্বতন্ত্র প্রার্থীদের বেশিরভাগেরই মার্কা ঈগল।

তাই প্রতীক বরাদ্দ দেয়ার পর ঈগল প্রতীকও বেশ আলোচনায় রয়েছে ভোটের মাঠে। অনেকের মনে প্রশ্ন, প্রায় অর্ধেকের কাছাকাছি স্বতন্ত্র প্রার্থী কেন ঈগলে চেপে ভোটের মাঠে উড়তে চান?

প্রার্থীদের মতে, ঈগলকে শক্তি, সামর্থ্য ও ক্ষমতার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। যার টার্গেট মিস হয় না। সাধারণ মানুষের কাছে বেশি বোধগম্য হওয়ায় তারা এই প্রতীক বেছে নিয়েছেন।

আলোচিত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ফরিদপুরের নিক্সন চৌধুরী ও এ কে আজাদ, বরিশালের পঙ্কজ দেবনাথ, জামালপুরের ডা. মুরাদ হাসান, চট্টগ্রামের শামসুল হক চৌধুরী, সুনামগঞ্জের ড. জয়া সেনগুপ্তা এবং হবিগঞ্জের ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের প্রতীক ঈগল। যারা কি না নৌকার মনোনয়ন চেয়ে পাননি।

উল্লেখ্য, সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের জন্য ২৫টি প্রতীক নির্বাচন কমিশনে বিধিবদ্ধ করা আছে। এর মধ্য থেকে স্বতন্ত্র প্রার্থীরা তাদের ইচ্ছামতো প্রতীকের জন্য আবেদন করতে পারেন। যদি কোনো আসনে একই প্রতীকের জন্য একাধিক প্রার্থী আবেদন করেন, তাহলে সমঝোতা বা লটারির মাধ্যমে রিটার্নিং কর্মকর্তা প্রতীক বরাদ্দ দিয়ে থাকেন।

এসব প্রতীকের মধ্যে রয়েছে কলার ছড়ি, কেটলি, খাট, ঘণ্টা, ট্রাক, তবলা, তরমুজ, দালান, ফুলকপি, বাঁশি, বেঞ্চ, বেলুন, মাথাল, রকেট, স্যুটকেস, আলমিরা, থালা, ঢেঁকি, চার্জার লাইট, মোড়া, কাঁচি, ফ্রিজ, সোফা, দোলনা ও ঈগল।

প্রতীকগুলোর মধ্যে ঈগলকে বেশি আকর্ষণীয়ও মনে করছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাদের মতে, মানুষকে বেশি ‘খাওয়ানো’ যাবে এই প্রতীক। অর্থাৎ এই প্রতীক নিয়ে প্রচার চালিয়ে সহজেই মানুষের কাছে পৌঁছা যাবে।

এছাড়া, ঈগলের পর স্বতন্ত্র প্রার্থীদের পছন্দের তালিকায় রয়েছে ট্রাক। যার মধ্যে আলোচিত নায়িকা মাহিয়া মাহির প্রতীকও ট্রাক। তাদের মতে, ভোটের মাঠে ঈগল ও ট্রাক প্রতীক নিয়ে যত মানুষের নজর কাড়া যাবে, অন্য প্রতীক নিয়ে তত পারা যাবে না।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে ১ হাজার ৮৯৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যারা মধ্যে ৩৮২ জন স্বতন্ত্র, বাকিরা ২৭টি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী।

দ্বাদশ সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা চলছে এখন। আগামী ৫ জানুয়ারি সকাল ৮টায় শেষ হবে ভোটের প্রচার। ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply