২০২৩: সিনেমার যেসব গান ছড়িয়েছে সৌরভ

|

ছবি: সংগৃহীত

উপমহাদেশের চলচ্চিত্রের ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যায়, অনেক সিনেমাই ব্যবসাসফল হয় গানের কল্যাণে। তাই পরিচালক-প্রযোজকের আগ্রহ থাকে গানের দিকে। যে সিনেমার গান গুঞ্জরিত হয় শ্রোতার মনে-মুখে, সেই সিনেমাই দর্শকের কাছে বেশি পৌঁছায়; এমন এক অলিখিত রীতি আছে ঢাকাই সিনেমার ইন্ডাস্ট্রিতে।

চলতি বছর ঢালিউড ইন্ডাস্ট্রিতে মুক্তি পেয়েছে অর্ধশতাধিক সিনেমা। খেই হারিয়ে ফেলা সিনেমার গানে যেন ফুল ফুটিয়েছে ২০২৩। এরমধ্যে বেশ কয়েকটি সিনেমা হয়েছে ব্যবসাসফল, কিছু সিনেমার বরাতে জুটেছে ফ্লপের তকমা। তবে এবছর আলোচিত কিছু গান মানুষের মুখে মুখে ফিরেছে হাওয়াই মিঠাইয়ের মতো। আলোচনায় থেকেছে সুরের মহুয়া ছড়ানো ‘শাশ্বত’ প্রেমের গান। অঞ্চল ভিত্তিক লোকগানও শ্রোতামহলে ছড়িয়েছে শীতল আবেশ।

আলোচিত সিনেমার গানগুলোর মধ্যে প্রথম সারির দিকে ছিল ‘প্রিয়তমা’ সিনেমার ‘ও প্রিয়তমা’ গান। হিমেল আশরাফের পরিচালনায় ছবিতে অভিনয় করেছেন ঢালিউডের কিং শাকিব খান ও ওপার বাংলার ইধিকা পাল। টাইটেল ট্র্যাকটিতে কণ্ঠ দিয়েছেন বালাম ও কোনাল। আসিফ ইকবালের কথায় গানটির সংগীতায়োজন করেছেন আকাশ সেন।

প্রতিভাবান পরিচালক তপু খানের ‘লিডার: আমিই বাংলাদেশ’ সিনেমার ‘সুরমা সুরমা’ গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল ও কোনাল। জাহিদ আকবরের কথায় গানের সুর করেছেন নাভেদ পারভেজ। এ সিনেমার আরেকটি গান ‘কথা আছে’ও আলোচনায় উঠে আসে। র‍্যাপ ধারার এই গানের গীতিকার ও কণ্ঠশিল্পী তবীব মাহমুদ। মিউজিকে ছিলেন শুভ্র রাহা।

২০২৩ সালে বাণিজ্যিক সিনেমার গানে পাওয়া গেছে সুরকার প্রিন্স মাহমুদকেও। প্রিয়তমা সিনেমায় তার সুর করা ‘ঈশ্বর’ গানটি ব্যাপক প্রশংসিত হয়েছে। শ্রোতাদের হৃদয়ে এটি জায়গা করে নিয়েছে। সোমেশ্বর অলির কথা গানটাতে অন্য মাত্রা যোগ করেছে। মেলোডিয়াস এই গানে কণ্ঠ দিয়ে পরিচিতি পান গায়ক রিয়াদ।

ইমরান ও কোনাল জুটির আরেকটি গান ‘মেঘের নৌকা’ও সাড়া ফেলেছে শ্রোতামহলে। চয়নিকা চৌধুরীর নির্মাণে ‘প্রহেলিকা’ সিনেমার গানটি লিখেছেন আসিফ ইকবাল। সংগীত পরিচালনায়ও ছিলেন ইমরান। অর্থাৎ, চলতি বছর সিনেমার আলোচিত গানের মধ্যে তিনটিই গেয়েছেন কোনাল, দুটিতে পাওয়া গেছে ইমরানকে। গানটিতে পর্দায় ঠোঁট মিলিয়েছেন অভিনেতা মাহফুজ আহমেদ ও চিত্রনায়িকা বুবলী।

‘গা ছুঁয়ে বলো’ গানে সৌরভ ছড়িয়েছেন তানজীব সারোয়ার ও অবন্তী সিঁথি। রায়হান রাফী পরিচালিত ও আফরান নিশো অভিনীত ‘সুড়ঙ্গ’ সিনেমার গানটি শ্রোতাদের হৃদয়ে ঢেউ তুলেছে। ভালোবাসা ছড়িয়েছে এক হৃদয় থেকে আরেক হৃদয়ে। নিজের লেখা গানটির সুর করেছেন তানজীব সারোয়ার।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ‘অচিন মাঝি’ গানটিও বেশ প্রশংসিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক এ সিনেমায় সুরকার শান্তনু মৈত্রের সুরে গানটি গেয়েছেন রথীজিৎ ভট্টাচার্য। গানটির গীতিকার জাহিদ আকবর। শ্যাম বেনেগাল নির্মিত এ সিনেমার আরেকটি গান ‘কী কী জিনিস এনেছ দুলাল’ সাড়া ফেলেছিল। এটি গোপালগঞ্জ অঞ্চলের একটি লোকগান। গেয়েছেন ভারতীয় শিল্পী ঊর্মি চৌধুরী।

এছাড়া, ‘১৯৭১ সেইসব দিন’ সিনেমার ‘যাচ্ছো কোথায়’ গানটিও লুফে নেন সংগীত অনুরাগীরা। কথা লিখেছেন হৃদি হক। কণ্ঠে ছিলেন কামরুজ্জামান রনি ও ইশরাত। সুর ও সংগীতায়োজন করেছেন দেবজ্যোতি মিশ্র। অনেককেই নস্টালজিক করেছে মধুর সুরের এই গান। আরেকটি আলোচিত গান ছিল ‘কলিজা আর জান’। ‘সুড়ঙ্গ’ সিনেমার এই গানটির লিরিক লিখেছেন রাসেল মাহমুদ। আরাফাত মহসিনের সুর-সংগীতে কণ্ঠ দিয়েছেন কনা।

গত বছর সিনেমায় ‘সাদা সাদা কালা কালা’, ‘টেকা পাখি’ ও ‘চলো নিরালায়’-এর মতো জনপ্রিয় গানের দেখা পেয়েছিল শ্রোতাকূল। এর ধারাবাহিকতায় চলতি বছর সিনেমার জনপ্রিয় গানের সংখ্যা বেড়েছে। মাঝে প্রায় এক দশকে জনপ্রিয় গানের সংখ্যা ছিল একেবারে হাতে গোনা। বলা যায়, ২০২৩ সাল সিনেমার গানের জন্য পয়মন্ত। এসব গান শ্রোতামনে বেশ সৌরভ ছড়িয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply