ভোটের দিন যেমন থাকতে পারে আবহাওয়া

|

ঘনিয়ে আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশব্যাপী বইছে ভোটের উত্তাপ। তবে দেশের বড় একটি অংশে শীতের দাপটের কাছে যেন পাত্তাই পাচ্ছে না ভোটের উত্তাপ। তাই জনমনে প্রশ্ন, কেমন থাকবে ভোটের দিনের আবহাওয়া? উত্তর হচ্ছে, দ্বাদশ সংসদ নির্বাচনের দিনেও প্রকৃতি থাকতে পারে আজকের মতোই হিমশীতল।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের বরাতে জানা গেছে, বুধবার (৩ জানুয়ারি) ভোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। যা নেমে গেছে এক অঙ্কের ঘরে। ছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। 

এছাড়া দিনাজপুর, পঞ্চগড় ও নীলফামারির ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রংপুর, রাজশাহী ও ময়মনসিংহে গড় তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। তবে ঢাকা ও সিলেট বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে। সর্বনিম্ন তাপমাত্রা কমেছে খুলনা, বরিশাল ও চট্টগ্রামে।

প্রসঙ্গত, তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ। আর তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।

এদিকে ভোটের দিন রোববার (৭ জানুয়ারি) আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে ধারণা দিয়েছে আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট আকুওয়েদার। বলছে, ৭ জানুয়ারিও রাজধানীর আবহাওয়া থাকবে আজকের (বুধবারের) মতোই। তাপমাত্রা খুব বেশি কমার সম্ভাবনা নেই। সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা। তবে কিছুটা বাড়তে পারে দিনের তাপমাত্রা।

তবে শীতের তীব্রতা বাড়তে পারে দেশের উত্তরাঞ্চলে। বিশেষ করে দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, রাজশাহী ও নওগাঁ এলাকায়। এসব জেলায় মৃদু শৈত্যপ্রবাহ অনুভূত হতে পারে।

এছাড়া সারাদেশের বিভিন্ন জায়গায় বাড়বে কুয়াশার দাপট। দৃষ্টিসীমা কমে যাওয়ায় ব্যাহত হতে পারে নৌ, বিমান ও সড়কপথে যান চলাচল।

আবহাওয়াবিদ ওমর ফারুক যমুনা টেলিভিশনকে জানিয়েছেন, আগামী ৭ তারিখ সারাদেশের তাপমাত্রা আজকের থেকে সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে দেশের কিছু কিছু অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা অব্যহত থাকবে।

দেশের পশ্চিম অঞ্চলের কিছু জায়গায় মেঘলা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন তিনি। সেক্ষেত্রে তিনি উল্লেখ করেছেন খুলনা ও রাজশাহী বিভাগের কথা।

তবে ৭ জানুয়ারি রাজধানীর তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply