৭ জানুয়ারির নির্বাচন একপাক্ষিক ও পাতানো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ: টিআইবি

|

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনকে একপাক্ষিক ও পাতানো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে বলে অভিযোগ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ (টিআইবি)। একইসাথে নির্বাচনে ব্যাপক অনিয়মেরও অভিযোগ করেছে সংস্থাটি।

বুধবার (১৭ জানুয়ারি) সকালে রাজধানীর মাইডাস সেন্টারে নির্বাচন প্রক্রিয়া ট্র্যাকিং শীর্ষক টিআইবির গবেষণা প্রতিবেদনের প্রাথমিক ফল উপস্থাপনকালে এ অভিযোগ করা হয়। টিআইবি বলছে, এই নির্বাচনের প্রক্রিয়া নিয়ে হয়তো আইনগত বৈধতার চ্যালেঞ্জ করা হবে না, তবে গণতান্ত্রিক নৈতিকতার মানদণ্ডে এই নির্বাচন চিরকাল প্রশ্নবিদ্ধ থাকবে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গণতান্ত্রিক নির্বাচনের ভবিষ্যৎ বিবেচনায় এবারের ভোট অশনি সংকেত। একটি একচ্ছত্র ও আধিপত্যের সংসদ ও সরকার হয়েছে। মন্ত্রিপরিষদও একই পদ্ধতিতে হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে নব্য বাকশালের ইঙ্গিত করা হয়েছে।

তিনি শঙ্কা প্রকাশ করে বলেন, এই নির্বাচনের মাধ্যমে গঠিত সরকার ব্যাপক আকারে জবাবদিহিতাহীন আচরণ করবে। এতে দুর্নীতি দমন ও সুশাসন প্রতিষ্ঠা কঠিন হতে পারে। যদিও নির্বাচনের অঙ্গীকারনামায় এসব প্রতিষ্ঠার ওপর জোর দেয়া হয়েছে। তবে তা কতটা প্রতিষ্ঠা হয়, সেটা দেখার বিষয়। গণতন্ত্রকামী মানুষদের দমন, নির্বাচনী কৌশলের অভিনবত্ব বিবেচনায় বাংলাদেশ এখন আন্তর্জাতিক টেস্ট কেইস বলেও উল্লেখ করেছে টিআইবি।

/এএস/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply