বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন ১৬ জন

|

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ এর জন্য ১৬ জনের নাম ঘোষণা করা হয়েছে। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ১১ বিভাগে তাদেরকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেয়া হবে।

এবার যারা পুরস্কার পেতে যাচ্ছেন, তাদের নাম বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ বুধবার (২৪ জানুয়ারি) প্রকাশ করেছে। প্রতিটি পুরস্কারের মূল্যমান তিন লাখ টাকা।

রীতি অনুযায়ী, প্রতি বছর মাসব্যাপী আয়োজিত অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ পুরস্কার প্রদান করেন। এবারও এর ব্যতিক্রম হবে না।

পুরস্কার প্রাপ্তরা হলেন— কবিতায় শামীম আজাদ; কথাসাহিত্যে নূরুদ্দিন জাহাঙ্গীর ও সালমা বাণী; প্রবন্ধ/গবেষণায় জুলফিকার মতিন ও অনুবাদে সালেহা চৌধুরী; নাটক ও নাট্য সাহিত্যে (যাত্রা/পালা নাটক/সাহিত্যনির্ভর আর্টফিল্ম বা নান্দনিক চলচ্চিত্র) মৃত্তিকা চাকমা ও মাসুদ পথিক; শিশুসাহিত্যে তপংকর চক্রবর্তী; মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় আফরোজা পারভীন ও আসাদুজ্জামান আসাদ; বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মজিবুর রহমান; বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে ইনাম আল হক; আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনি/ মুক্তগদ্যে ইসহাক খান এবং ফোকলোরে তপন বাগচী ও সুমনকুমার দাশ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply