আড়াই মাস পর শ্রীলঙ্কার নিষেধাজ্ঞা তুলে নিল আইসিসি

|

ছবি: সংগৃহীত

সরকারি হস্তক্ষেপের কারণে গত নভেম্বরে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে (এসএলসি) নিষেধাজ্ঞা দিয়েছিল আইসিসি। তবে আড়াই মাস পর লঙ্কান বোর্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আইসিসি।

রোববার (২৮ জানুয়ারি) আইসিসি এক বিবৃতিতে বলেছে, নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে শ্রীলঙ্কা ক্রিকেটের কার্যক্রম খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছিল আইসিসি। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড এখন এর সদস্যপদ সংক্রান্ত কোন নীতি ভঙ্গ করছে না, আইসিসি সন্তুষ্টির সঙ্গে বিষয়টি খেয়াল করেছে।

গত ১০ নভেম্বর এসএলসির সদস্যপদ স্থগিত করেছিল আইসিসি। এসএলসি প্রশাসনে সরকারি হস্তক্ষেপের কারণে ওই সিদ্ধান্ত নিয়েছিল তারা। আইসিসি জানিয়েছে, এরপর থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে তাদের বোর্ড। এখন আর সদস্যপদের কোনো নিয়ম লঙ্ঘন করছে না এসএলসি, সে ব্যাপারে আইসিসির বোর্ড সন্তুষ্ট হয়েছে।

ভারতে বিশ্বকাপ চলাকালে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আইসিসি। শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয় অনিয়ম ও আইসিসির ফান্ডের অপব্যবহারের অভিযোগ এনে লঙ্কান বোর্ডের প্রেসিডেন্ট সাম্মি ডি সিলভাসহ পুরো বোর্ডকে বরখাস্ত করে। এরপর অর্জুন রানাতুঙ্গাকে বোর্ড প্রেসিডেন্ট করা হয়।

আইসিসির নিয়মে যা বোর্ডের ওপর সরকারের হস্তক্ষেপ। ওই কারণে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে সাময়িক নিষিদ্ধ করেছিল আইসিসি। নিষেধাজ্ঞা পাওয়ার কারণে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব হারায় শ্রীলঙ্কা। যা বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply