বড় জয় দিয়ে সমতায় ফিরলো ভারত

|

ছবি: সংগৃহীত

বিশাখাপত্তম টেস্টে ইংল্যান্ডকে ১০৬ রানে হারিয়ে ৫ ম্যাচের সিরিজে ১-১ এ সমতা এনেছে স্বাগতিক ভারত। রোহিত শর্মার দলের দেয়া ৩৯৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জাসপ্রিত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিনের চমৎকার বোলিংয়ে ২৯২ রানে গুটিয়ে যায় ইংলিশরা। ভারত প্রথম ইনিংসে ইয়াশাসভি জয়সওয়ালের ডাবল সেঞ্চুরিতে ৩৯৬ রানের বড় সংগ্রহ পায়। জবাবে ই প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহর বোলিং তোপে মাত্র ২৫৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ভারত তাদের দ্বিতীয় ইনিংসে শুভমান গিলের সেঞ্চুরির উপর ভর করে ২৫৩ রান করলে ইংলিশদের ৩৯৯ রানের লক্ষ্য ছুঁড়ে দেয়।

সোমবার (৪ ফেব্রুয়ারি) বিশাখাপত্তমে ১ উইকেটে ৬৭ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেত ইংল্যান্ড। একশ থেকে পাঁচ রান দূরে থাকতে রেহান আহমেদকে (২৩) এলবিডব্লিউ করেন আক্সার প্যাটেল। অলি পোপকে নিয়ে ৩৭ রানের ছোট্ট প্রতিরোধমূলক জুটি গড়েছিলেন ক্রলি। আগের দিন এক উইকট নেয়া অশ্বিন এই জুটি ভাঙেন। টানা দুই ওভারে পোপ (২৩) ও জো রুটকে (১৬) প্যাভিলিয়নের পথ দেখান ভারতীয় স্পিনার। লাঞ্চে যাওয়ার আগে বড়সড় ধাক্কা লাগে ইংলিশদের ব্যাটিং লাইনে। টানা দুই ওভারে ক্রলি ও জনি বেয়ারস্টো (২৬) বিদায় নেন।

৪ উইকেট হাতে রেখে ইংল্যান্ডের তখন দরকার ছিল ২০৫ রান, নিশ্চিতভাবেই যা করতে প্রয়োজন ছিল আরেকটি ‘স্টোকস-মিরাকল’। সেই স্টোকস বিরতির পর রানআউট হয়ে যান। বেন ফোকসের সঙ্গে জুটিতে সতর্ক ছিলেন, কিন্তু মুহূর্তের ভুলের খেসারত দিতে হয় ইংল্যান্ড অধিনায়ককে। শর্ট মিডউইকেট থেকে শ্রেয়াস আইয়ারের থ্রো সরাসরি ভাঙে স্ট্রাইকার প্রান্তের স্টাম্প। স্টোকসের দৌড়ের শুরুটা ছিল একটু দুলকি চালে। সর্বনাশ হয় তাতেই।

ভারতকে এরপর অপেক্ষায় রাখে ফোকস ও হার্টলির অষ্টম উইকেট জুটি। শেষ পর্যন্ত ডাক পড়ে বুমরাহর, তার স্লোয়ারে ফোকস ফিরতি ক্যাচ দিলে ভাঙে ইংল্যান্ডের ইনিংস-সর্বোচ্চ ৫৫ রানের জুটি। মাঝে অশ্বিন ৫০০তম উইকেট পেয়েই গিয়েছিলেন প্রায়, রিভিউ নিয়ে বেঁচে যান হার্টলি।

অ্যান্ডারসনের আগে এবার শোয়েব বশিরকে পাঠায় ইংল্যান্ড, তিনি পরিণত হন ম্যাচে মুকেশ কুমারের প্রথম উইকেটে। বুমরাহর বলে বোল্ড হয়ে এরপর হার্টলির প্রতিরোধ ভাঙে বর্ধিত সেশনে। ৫০০তম উইকেটের অপেক্ষা বাড়ে অশ্বিনের, তবে এমন জয়ের পর এ নিয়ে তার কোনো আক্ষেপ থাকার কথা নয়। দুই ইনিংসে ৯১ রান খরচায় ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন বুমরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply