স্টোকসের কাছে ১০০ টেস্ট নিছকই এক সংখ্যা মাত্র

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটকে বদলে দেয়া ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের কাছে ১০০তম টেস্ট ম্যাচ শুধুই সংখ্যা। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাজকোটে ক্যারিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ খেলতে নামবেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। মাইলফলকের চেয়ে মাঠের খেলাটাকেই প্রাধান্য দিচ্ছেন বেশি। এই মাইলফলক স্পর্শে স্টোকস নিষ্প্রাণ থাকলেও বেশ উচ্ছ্বসিত তারই সতীর্থ অলি পোপ।

সাদা পোশাকে প্রথাগত নিয়ম ভেঙেই খেলে গেছেন বাইশ গজে। সব প্রতিকূলতা কাটিয়ে ফিরেছেন দলে, বানিয়েছেন নিজের অবস্থান। বদলে দিয়েছেন লাল বলের সঙ্গাকেই। ১০০তম টেস্টের মাইলফলক ছোঁয়ার আগেও বেন স্টোকস ছিলেন তার স্ব-স্বভাবেই।

১০০ টেস্ট খেলা মানে কিংবদন্তি পর্যায়ে পৌঁছে যাওয়া। বৃহস্পতিবার রাজকোটে ক্যারিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ খেলতে নামবেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। বিশেষ মাইলস্টোন নিয়ে কোনো বিশেষ অনুভূতি নেই ইংলিশ দলপতির। তার কাছে ১০০ টেস্ট নিছকই এক সংখ্যা মাত্র।

ম্যাচ পূর্বক সংবাদ সম্মেলনে বেন স্টোকস বলেন, প্রতিটি টেস্টই পরের টেস্টের সমান গুরুত্বপূর্ণ। এরপর আরেকটি টেস্ট আসবে, যেটা ১০১তম টেস্ট হবে। ক্যারিয়ারটা যে অনেক লম্বা সেটিরওই প্রমাণ এটি। কিন্তু ৯৯, ১০০ কিংবা ১০১-এ কী আসে যায়। এটা তো শুধু একটি সংখ্যাই। তবে এতে আবার বুঝে নিয়েন না যে আমি যে সুযোগ পেয়েছি, তা নিয়ে সন্তুষ্টি নেই। কিন্তু মাইলফলকের ক্ষেত্রে শেষ হওয়ার আগে শেষ নেই।

এখনই এসব নিয়ে উচ্ছ্বাসিত নন স্টোকস। কারণ এখনো যেতে হবে অনেক দূর। তাই যখন অবসর নেবেন তখন এ নিয়ে ভাববেন তিনি। স্টোকস বলেন, একটা সময় আসবে যখন এ নিয়ে কিছু বলতে পারবো। যতক্ষণ খেলছি, সাফল্যের তাগিদ, দলকে এগিয়ে নিয়ে যাওয়া, সফল হওয়ার জন্য প্রত্যেককে প্ল্যাটফর্ম দেয়া, এসবেই এই মুহূর্তে আমার যাবতীয় মনোযোগ রয়েছে।

পোপের কাছে ১০০ টেস্ট খেলা মানে অবিশ্বাস্য কীর্তি। এই মাইলফলক স্পর্শে স্টোকস নিষ্প্রাণ থাকলেও বেশ উচ্ছ্বসিত তারই সতীর্থ অলি পোপ। মাইলফলক স্পর্শ করা ক্যারিয়ারের পাশাপাশি নজর কেড়েছে তার আগ্রাসী নেতৃত্ব।

ওলি পোপ বলেন, অবিশ্বাস্য। যেকোনো ক্রিকেটারের জন্য এটা অবিশ্বাস্য এক অর্জন। অবশ্যই ক্রিকেটার হিসেবে তার উত্থান-পতন ছিল, তবে অধিনায়ক হওয়ার পর থেকে সে যা করেছে, তা দুর্দান্ত। অনেক দিক থেকেই সে খেলাটাকে পরিবর্তন করে দিয়েছেন। দলের যখন প্রয়োজন হয়, সে তখন নিজের সেরাটা কোনো না কোনোভাবে বের করে নিয়ে আসে।

টেস্ট ক্যারিয়ারে ৬২৫১ রানের পাশাপাশি ১৯৭ উইকেট নিয়েছেন তারকা এই অলরাউন্ডার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৬০০০ রান এবং ২০০ উইকেট নেয়ার কৃতিত্ব আছে মাত্র দু’জনের স্যার গ্যারি সোবার্স এবং জ্যাক ক্যালিস। তৃতীয় ব্যক্তি হিসেবে এই এলিট ক্লাবে ঢুকতে স্টোকসের চাই আর মাত্র তিন উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply