বইমেলায় এসেছে শিবলী কায়সারের পৌরুষকাল

|

বইমেলায় পাওয়া যাচ্ছে শিবলী কায়সারের উপন্যাস পৌরুষকাল। ইতোমধ্যে প্রথম সংস্করণ শেষ। মেলায় এখন পৌরুষকাল এর দ্বিতীয় সংস্করণ বিক্রি হচ্ছে।

উপন্যাসের প্রেক্ষাপট সম্পর্কে লেখক জানান, সকল মানব-মানবীর প্রেম একই রকম হবে না। এর কোনো ধরা-বাঁধা নিয়ম নেই। অনাদিকাল থেকে পুরুষ ছুটেছে নারীর কাছে, কখনও সে খুঁজেছে আশ্রয়, কখনও প্রশ্রয়। পুরুষের প্রেম আর নারীর প্রেম এক নয়। পৃথিবীতে মানবের জীবনের ধারাকে সঠিক পথে রাখতে প্রকৃতিই নারীকে দায়িত্ব দিয়েছে। কাজেই পুরুষের বেপরোয়া পৌরুষে তারা ভেসে যায় না। তারা সবসময় সঠিক সিদ্ধন্তই গ্রহণ করে। কারণ মানবজাতির কৌলিতত্ত্ব বহন করে সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে দেবার দায়িত্ব যে তার ‘পৌরুষকাল’ সেইসব মহিয়সীর আখ্যান।

পৌরুষকাল লেখকের প্রথম উপন্যাস। ছায়াবিথী প্রকাশনী বইটি প্রকাশ হয়েছে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। এর আগে শিবলী কায়সারের একাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। সেগুলো হলো অদ্ভুত নাচপুতুল, পথিক বেশে মহাত্মার দেশেকৃষ্ণপক্ষের দিনরাত্রি

শিবলী কায়সারের সাহিত্যচর্চা নব্বইয়ের দশক থেকে। লিখেছেন বিভিন্ন দৈনিকের সাহিত্য পত্রিকায়। তাতে সান্নিধ্য পেয়েছেন কবি ও সাহিত্যিকদের। সাহিত্য পত্রিকা ‘সূর্যসিঁড়ি’র সম্পাদকন্ডলীতেও যুক্ত হয়েছিলেন তিনি।

বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পুলিশ সুপার হিসেবে কর্মরত রয়েছেন শিবলী কায়সার। পাশাপশি চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন তিনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply