ইয়েমেনে হুতিদের দমনে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ হামলা

|

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া এই ছবিতে, একটি রয়্যাল এয়ার ফোর্সের টাইফুন বিমান শনিবার (২৪ ফেব্রুয়ারী) ইয়েমেনে হুতি লক্ষ্যবস্তুগুলোর বিরুদ্ধে হামলা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের সাথে যোগ দিতে যাত্রা করে। ছবি: সিএনএন।

ইয়েমেনে আবারও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অভিযানের টার্গেট হলো হুতিরা। আটটি এলাকায় গোষ্ঠীটির ১৮টি ঘাঁটিতে হামলার দাবি যৌথ বাহিনীর। রোববার (২৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

পেন্টাগন জানায়, শনিবারের অভিযানে অংশ নেয় বেশ কয়েকটি মার্কিন ও ব্রিটিশ যুদ্ধবিমান। হামলায় টার্গেট করা হয় হুতিদের অস্ত্রাগার। ধ্বংস করা হয় ড্রোন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, রাডার ও একটি হেলিকপ্টার। হামলায়, হুতিদের সাতটি জাহাজ বিধ্বংসী মিসাইলও ধ্বংস করা হয়। যৌথ বাহিনীর চতুর্থ হুতি বিরোধী অভিযান ছিল এটি।

যুক্তরাজ্য জানায়, হুতিদের সক্ষমতা ধ্বংসে আরেকটি পদক্ষেপ নিয়েছে জোট। যৌথ অভিযানে সমর্থন জানিয়েছে অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক. নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ড।

গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে কয়েক মাস ধরেই, লোহিত সাগর ও আশপাশে ইসরায়েল অভিমুখী জাহাজে নিয়মিত হামলা চালিয়ে আসছে হুতিরা। এর আগে, গেলো নভেম্বর থেকে এখন পর্যন্ত ৪৫টির বেশি নৌযানে হামলা চালিয়েছে তারা।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply