দুর্বল ব্যাংক সবলের সঙ্গে একীভূত হবে কখন, জানালো নিয়ন্ত্রক সংস্থা

|

দুর্বল ব্যাংকগুলো ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত হতে পারবে। আগামী বছরের মার্চের পর হস্তক্ষেপ করবে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের আমানতের স্বার্থ রক্ষায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে।

মঙ্গলবার (১২ মার্চ) বিকেলে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক মেজবাউল হক। ব্যাংক খাতের স্বাস্থ্য বিষয়ক সূচক নিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবর সঠিক নয় বলেও মন্তব্য করেন তিনি। যদিও বিষয়টি পুরোপুরি পরিষ্কার করেননি।

মেজবাউল হক বলেন, ব্যাংকের স্বাস্থ্য বিষয়ক সূচক কিন্তু ব্যালেন্স অ্যাসেসমেন্ট অনুযায়ী হবে। রিয়েল আর্থিক প্রতিবেদন অনুযায়ী… আমরা দ্ব্যর্থহীনভাবে বলছি, এটা স্বাস্থ্য বিষয়ক সূচক না।

প্রসঙ্গত, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আর্থিক অনিয়ম, সুশাসনের অভাব ও খেলাপি ঋণে জর্জরিত বেশ কয়েকটি ব্যাংক খাদের কিনারে। রাষ্ট্রায়াত্ত্ব চার ব্যাংকসহ রেড জোনে আছে ৯টি ব্যাংক। এছাড়া, মোট ৩৮টি ব্যাংককে দুর্বল হিসেবে চিহ্নিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। দেশের ৫৪টি ব্যাংকের আর্থিক অবস্থা বিশ্লেষণ করে এই তালিকা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এক গোপন প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে বলে প্রতিবেদনে জানানো হয়।

ব্যাংক একীভূতের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এ মুখপাত্র আরও বলেন, স্বাধীন অডিট ফার্মের তথ্যের ভিত্তিতেই ব্যাংক একীভূত করা হবে। এক্ষেত্রে ব্যাংকের আর্থিক অবস্থা ও সবল ব্যাংকের স্বার্থের বিষয়টি বিবেচনায় থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply