বাচ্চার ওজন বৃদ্ধিতে খুশি? হতে পারে মারাত্মক বিপদ

|

অনেক বাবা-মায়েরাই সন্তানের ওজন বৃদ্ধি নিয়ে দুশ্চিন্তায় থাকেন। ভাবেন বাচ্চার ওজন বৃদ্ধি কেন হচ্ছে না। খাওয়াতে থাকেন নানা পদের খাবার। কিন্তু অল্প বয়সে ওজন বৃদ্ধির এ প্রবণতা ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। এই ওজন বৃদ্ধির ফলে সারাবিশ্বে অনেক শিশুই পড়ছেন স্থূলতার কবলে।

সম্প্রতি মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত একটি নতুন বিশ্লেষণ দেখা গেছে, ১৯৯০ সাল থেকে শিশুদের মধ্যে স্থূলতার হার চারগুণ এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে দ্বিগুণ হয়েছে।

চিকিৎসকরা বলছেন, ছোটবেলায় অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া মারাত্মক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তার মধ্যে একটি হলো, স্থূলতা। আবার এই স্থূলতা কারণ হয়ে উঠতে পারে আরও নানা রোগের। যেমন, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এবং উচ্চ কোলেস্টেরল, কার্ডিওভাসকুলার রোগ, বিপাকীয় ব্যাধি, নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD), শ্বাসকষ্ট (অ্যাস্থমা, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া), জয়েন্টে ব্যথা।

শৈশবে শিশুরা সাধারণত জাঙ্ক ফুড বা মিষ্টি জাতীয় খাবার খেতে বেশি পছন্দ করে। তাই বাবা-মায়ের উচিত এসব খাবার বাদ দিয়ে তাদের পুষ্টিকর খাবার খাওয়ানো। বিশেষ করে প্রক্রিয়াজাত খাবার যতটা সম্ভব এড়িয়ে যাওয়া। বরং তাজা ফল, শাকসবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন শরীরকে ভালভাবে পুষ্ট করতে পারে।

আপনার সন্তানের সঠিকভাবে ঘুম হচ্ছে কিনা সেদিকে নজর রাখুন। অনেক সময় পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে হরমোনজনিত সমস্যা হয়। ফলে খিদে বেড়ে যায়। এতে আপনার সন্তানের ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

সন্তানকে সারাদিন বাড়িতে বসিয়ে রাখবেন না। তাকে নানা রকমের কার্যকলাপে অংশ নিতে বাইরে যেতে দিন। নিয়মিত হাঁটাহাঁটি বা শারীরিক পরিশ্রম হয় এমন কাজ করতে দিন মাঝে মাঝে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply