কালের সাক্ষী নরসিংদীর দৃষ্টিনন্দন বেলাব জামে মসজিদ

|

দেশের দৃষ্টিনন্দন মসজিদগুলোর মধ্যে নরসিংদী সদর উপজেলার বেলাব জামে মসজিদ অন্যতম। শত শত বছর আগে নির্মাণ করা হয়েছিল মসজিদটি। তবে প্রাচীন স্থাপত্যের সেই চিহ্ন প্রায় হারিয়ে যেতে বসেছিল। ২০০৬-২০০৮ সালের মধ্যে মসজিদের সংস্করণ হয়। নতুন রূপেও নজর কেড়েছে মসজিদটি।

ঝলমলে আলো আর নজরকাড়া কারুকাজ। ইতিহাসবিদদের মতে, তিনশ’ বছরের ঐতিহ্য বহন করছে মসজিদটি। বাংলার শাসক ঈশা খাঁর জমিদারী আমলে তার পরবর্তী প্রজন্মের কেউ নির্মাণ করেছিলেন এটি। শত বছর আগে ৭টি গম্বুজের সমন্বয়ে মসজিদটি প্রতিষ্ঠা করা হয়েছিল। তবে কালের বিবর্তনে ফিকে হয়ে যায় সেই সৌন্দর্য। এরপর পুনর্নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ২০০৬ মসজিদটির পুনর্নির্মাণে ব্যয় হয় প্রায় ৩ কোটি বিশ লাখ টাকা।

মসজিদের খতিব ড. মাওলানা খলিলুর রহমান খান আল আযহারী বলেন, এই মসজিদের বয়স কমপক্ষে ৩০০ বছর। আমার জানা মতে, ঈসা খাঁ যখন বাংলার শাসক ছিলেন, তার পরবর্তী অধস্তন পুরুষ যারা জমিদারি করেছেন, তাদের মধ্যে দেওয়ান আয়েশা খানম তিনি এখানে খাজনা আদায় করতে আসতেন। তিনি এখানে জনসাধারণের পানি পান করার জন্য কুয়া নির্মাণ করেছিলেন। তিনিই এই মসজিদ নির্মাণ করেছিলেন।

তিনি বলেন, এই মসজিদ নির্মাণের ফলে আগের চেয়ে এখানে মুসল্লির সংখ্যা আরও বেড়ে গেছে। সারাদেশের অনেক জায়গা থেকে অনেক মুসল্লিগণ জুমার নামাজ পড়তে এখানে আসেন।

মসজিদের ভেতরের দিকটা সাজানো হয়েছে ঝাড়বাতি দিয়ে। সুবিশাল ৩ তলা এই মসজিদে একসাথে ১২ হাজার মানুষ নামাজ আদায় করতে পারেন। তবে জুম্মার দিনে এর দ্বিগুণ মুসল্লি জড়ো হন।

মসজিদের প্রবেশ পথের পাশেই সুউচ্চ একটি মিনার। তার ওপর গম্বুজ। দূর থেকে মসজিদটি দেখে মনে হয় কোনো রাজপ্রাসাদ। যা দেখতে প্রতিদিনই ভিড় করেন দর্শনার্থীরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply