র‍্যাঙ্কিংয়ে শান্ত-শরিফুলের লম্বা লাফ

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। এই সিরিজে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন শরিফুল ইসলাম। ৩ ম্যাচে দখল করেছেন ৫ উইকেট। আর তাতেই র‍্যাঙ্কিংয়ে লম্বা লাফ দিয়েছেন তিনি। ১১ ধাপ এগিয়ে ২৪ নম্বরে উঠে এসেছেন এই বাঁহাতি পেসার। ব্যাটারদের তালিকায় ১০ ধাপ এগিয়েছেন বাংলাদেশ অধিনায়ক শান্ত।

বাংলাদেশের মুশফিকুর রহিম ৬ ধাপ এগিয়ে ২৬ নম্বরে উঠে এসেছেন। ৬০৬ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে তিনিই শীর্ষে। সিরিজসেরার পুরুষ্কার জেতা বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ১০ ধাপ এগিয়ে ৩৯ নম্বরে উঠে এসেছেন। ৫৭৪ রেটিং পয়েন্ট নিয়ে তিনি এখন দ্বিতীয় সেরা র‍্যাংকড বাংলাদেশের ওয়ানডে ব্যাটার। তাওহিদ হৃদয় ১২ ধাপ এগিয়ে যৌথভাবে উঠে এসেছেন ৭৬ নম্বরে। অর্জন করেছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৪৭৬)।

বোলারদের মধ্যে শরিফুল ইসলাম ১১ ধাপ এগিয়ে ২৪ নম্বরে নম্বরে উঠে এসছেন। এই সিরিজে ৫ উইকেট নিয়েছেন এই পেসার। ৫৫৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনিই এখন বাংলাদেশের মধ্যে এই ফরম্যাটে সেরা বোলার। ১২ ধাপ এগিয়ে যৌথভাবে ৩২ নম্বরে আছেন মেহেদী হাসান মিরাজ। ২৭ ধাপ এগিয়ে ৪২ নম্বরে আছেন তাসকিন আহমেদ। ৫ ধাপ এগিয়ে ৪৪ নম্বরে অবস্থান মোস্তাফিজুর রহমানের।

শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিসাঙ্কা সেরা দশে উঠে এসেছেন। তিন ধাপ এগিয়ে আটে আছেন তিনি। একটি সেঞ্চুরিসহ তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ১৫১ রান। তার সতীর্থ চারিথ আসালাঙ্কা ২ ধাপ এগিয়ে ১৪তম স্থানে আছেন। তিন ম্যাচে তিনি করেন ১৪৬ রান।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বাবর আজম, বোলারদের র‍্যাঙ্কিংয়ে কেশভ মহারাজ, অলরাউন্ডারদের তালিকায় মোহাম্মদ নাবি আগের মতো শীর্ষে আছেন। টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ঢুকেছেন রাশিদ খান। চার ধাপ এগিয়ে নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনারের সঙ্গে যৌথভাবে নবম স্থানে আছেন আফগানিস্তানের লেগ স্পিনার।

চোট কাটিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে চার মাস পর ক্রিকেটে ফেরেন রাশিদ। তিন ম্যাচে ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হন আফগান অধিনায়ক। তার দল সিরিজ জেতে ২-১ ব্যবধানে। শীর্ষে আছেন যথারীতি ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রাশিদ। এই সংস্করণে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে সুরিয়া কুমার যাদব ও অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসান শীর্ষস্থান ধরে রেখেছেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply