ঢাবিতে রোজা সম্পর্কিত অনুষ্ঠান আয়োজনের অনুমতি না দেয়ার নির্দেশনা

|

ছবি: সংগৃহীত।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ‘প্রোডাক্টিভ রমাদান’ জাতীয় অনুষ্ঠান আয়োজনের অনুমতি না দিতে সব অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগ প্রধান ও ইনস্টিটিউটের পরিচালকগণকে চিঠি দেয়া হয়েছে। গত ১৫ মার্চ প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান স্বাক্ষরিত চিঠিটি পাঠানো হয়। যা বুধবার বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে।

প্রক্টর স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, আইন বিভাগের কিছুসংখ্যক শিক্ষার্থী পূর্ব অনুমতি না নিয়ে ‘প্রোডাক্টিভ রমাদান’ শিরোনামে একটি সেমিনার আয়োজনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু টাওয়ার ভবনে জমায়েত হয়। ফলে সেখানে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে এবং আইন অনুষদের কয়েকজন শিক্ষার্থী আহত হন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করে। পরবর্তীতে কিছু রাজনৈতিক সংগঠন ও রাজনৈতিকভাবে পরিচিত ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অস্থিতিশীল করার লক্ষ্যে বিষয়টিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একটি কমিটি গঠন করেছে। কমিটি তদন্ত করে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে কাজ করছে। এ অবস্থায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য এ ধরনের কোনো কর্মকাণ্ড পরিচালনার অনুমতি না দেওয়ার অনুরোধ জানানো যাচ্ছে।

উল্লেখ্য, গত ১৩ মার্চ আইন বিভাগের শিক্ষার্থীদের রমজান নিয়ে এক আলোচনা সভায় ছাত্রলীগের হামলার অভিযোগ ওঠে। এতে ৫ জন ছাত্র আহত হন। এর প্রতিবাদে শিক্ষার্থীরা মানববন্ধন ও বিচারের দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি দিয়েছিলেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply