বয়স বিবেচনায় নয়, দলে অবদান রাখতে না পারলে ফুটবলকে বিদায় জানাবেন মেসি

|

ছবি: সংগৃহীত

বয়সটা তার কেবলই এক সংখ্যা মাত্র, বলছি সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির কথা। ক্যারিয়ারে ৩৬টি বসন্ত পেরিয়ে গেছেন, অবধারিতভাবেই তাই এখন ‘কবে অবসর নেবেন’- এমন প্রশ্ন শুনতে হচ্ছে রেকর্ড অষ্টমবারের ব্যালন ডি’অরজয়ীকে। আর্জেন্টাইন ফুটবল জাদুকর পরিষ্কার জানিয়ে দিলেন, সরে দাঁড়ানোর মুহূর্তটি এলে নিজেই টের পাবেন এবং সিদ্ধান্ত নিতে তখন আর কালক্ষেপণ করবেন না একটুও।

ক্লাব ক্যারিয়ারে সম্ভাব্য সকল শিরোপা জেতার স্বাদ পেয়েছেন মেসি। রচনা করেন একের পর এক ইতিহাস। আক্ষেপ ছিল একটাই- জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপ জিততে না পারা। সেটাও ঘুচে গেছে ২০২২ কাতার বিশ্বকাপে। এছাড়া ব্যক্তিগত অসংখ্য অর্জন তো আছেই।  

আবারও মেসিকে ঘিরে এ বছরের কোপা আমেরিকা ও ২০২৬ বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছেন আর্জেন্টাইনরা। জুনে ৩৭ বছরে পা দিতে যাওয়া এলএমটেন তাহলে অবসর নিচ্ছেন কবে? এমন প্রশ্নই মেসিকে করা হয়েছিল সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম এমবিপিসির এক অনুষ্ঠানে। উত্তরে সরাসরিই জানালেন, অবসরটা এখনই নিচ্ছেন না ফুটবল জাদুকর।

লিওনেল মেসি বলেন, যখন মনে হবে আমি আর পারফর্ম করতে পারছি না, খেলাটা উপভোগ করছি না কিংবা সতীর্থদের সাহায্য করতে পারছি না, তখনই আসবে সেই সময়। আমি বড়ই আত্মসমালোচক, আমি বুঝি কখন আমি ভালো খেলছি, কখন খারাপ খেলছি। যখন আমার মনে হবে এখন সেই সিদ্ধান্তটা নেয়ার সময় হয়েছে, আমার বয়স কত সেটি মনে না রেখেই অবসর নিয়ে নেব।

ক্যারিয়ার থেকে খুব বেশি কিছু আর চাওয়ার নেই মেসির। এত এত অর্জনের জন্য নিজেকে সৌভাগ্যবান ভাবেন বার্সেলোনার সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। তিনি বলেন, সব স্বপ্ন পূরণ হওয়ায় খেলোয়াড়ি দিক থেকে আমি নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করি এবং সত্যি হলো, এর চেয়ে বেশি কিছু চাওয়ার নেই আমার। ঈশ্বরকে অনেক ধন্যবাদ; তিনি আমাকে পেশাগত এবং ব্যক্তিগত, দুই ভাবেই সবকিছু দিয়েছেন। ঈশ্বর আমাকে এতদিন যা দিয়েছেন সব উপভোগ করেছি, যা আসলে অনেক বেশি।

ফুটবলের বাইরে টেনিস ও বাস্কেটবলে আগ্রহ লিওনেল মেসির। তবে অবসর নিয়ে যেমন ভাবনা নেই, তেমনি অবসর পরবর্তী ক্যারিয়ার নিয়েও কিছু ভাবেননি তিনি। এমন প্রসঙ্গে মেসি বলেন, আমি এখনো ভাবিনি কিছু। আজকাল আমি দিন ধরে ধরে উপভোগ করার চেষ্টার করি। পরে কী হবে সেসব নিয়ে ভাবি না। ঠিক জানি না ভবিষ্যতে কী হবে। আমি চাই যত দিন সম্ভব খেলাটা চালিয়ে যেতে। যখন সময় আসবে আমি নিশ্চিত একটা পথ খুঁজে পাবই। হয়তো নিজের পছন্দের কোনো ভূমিকাই বেছে নেব তখন।

আপাতত মাঠে ফেরা হচ্ছে না মেসির। গত ১৬ মার্চ ডিসি ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে পায়ের পেশিতে চোট পেয়েছিলেন তিনি। এরপর থেকে মাঠের বাইরেই আছেন। সম্প্রতি আর্জেন্টিনার দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে (এল সালভাদর ও কোস্টারিকা) দেখা যায়নি তাকে। কবে মাঠে ফিরবেন তা-ও নিশ্চিত নয়। তবে শোনা যাচ্ছে, আগামী ৩ এপ্রিল চ্যাম্পিয়নস কাপের ম্যাচে ইন্টার মায়ামির জার্সিতে খেলবেন এ ফুটবল জাদুকর।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply