বিশেষায়িত হাসপাতালের ফ্লোর বিন্যাস নিয়ে প্রধানমন্ত্রীর প্রশ্ন

|

৮ বিভাগে বিশেষায়িত ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল নির্মাণের কাজ প্রায় অর্ধেক শেষ। নতুন করে বেড়েছে বরাদ্দ। কিন্তু এসব হাসপাতালে বেড ও ভবন বিন্যাস নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৯ সালে দেশের ৮ বিভাগে বিশেষায়িত ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত হয়। বাজেট ধরা হয় ২ হাজার ৩৮৮ কোটি টাকা। লক্ষ্য এসব চিকিৎসায় বিদেশ নির্ভরতা কমানো। পাশাপাশি ৩ রোগের চিকিৎসা বিশ্বমানে নিয়ে যাওয়া। এখন পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৪০ ভাগ। খরচ হয়েছে ৩১৫ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এই প্রকল্পের ১ম সংশোধন অনুমোদন দেয় একনেক। কারণ, প্রকল্পের খরচ বাড়ছে প্রায় ১ হাজার কোটি টাকা। কিন্তু তার আগে হাসপাতাল ভবনের ফ্লোর বিন্যাস ও অন্যান্য দিক নিয়ে পর্যবেক্ষণের কথা জানান সরকারপ্রধান। বলেন, হৃদরোগীদের জরুরি চিকিৎসা দিতে হলে হাসপাতালে তাদের সেবার জায়গা নিচ তলায় হতে হবে।

একনেকের সভা শেষে ব্রিফিংয়ে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম। তিনি বলেন, হৃদরোগীর সেবার স্থান দেয়া হয়েছে চার-পাঁচ তলায়। তাতে প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন, হার্ট অ্যাটাকের রোগীকে তো যত দ্রুত সম্ভব সেবা দিতে হবে। ৪-৫ তলায় নিয়ে যাওয়ার আগেই দ্রুত চিকিৎসার জন্য নিচতলার কথা বলেছেন।

২০২৬ সালে উন্নয়নশীল দেশ হবে বাংলাদেশ। তবে এলডিসি তালিকা থেকে বের হলে আগামীর চ্যালেঞ্জ কী, সম্ভাবনাই বা কোথায়, সেসব নিয়ে তৎপর হবার অনুশাসনও দেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় ৮ হাজার ৪২৫ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। শুধু মেয়াদ বাড়ানো হয় একটির।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply