ইসলামিক নিদর্শনে সমৃদ্ধ ফরিদপুরের ‘গেরদা মিয়া বাড়ি মসজিদ’

|

সারাদেশ ডেস্ক:

গেরদা মিয়া বাড়ি মসজিদ। ৪শ’ বছরের প্রাচীন এই মসজিদের অবস্থান ফরিদপুরের গেরদা গ্রামে। কালের বিবর্তনে মসজিদটি ধ্বংসপ্রায় হয়ে গেলেও সেটি ভেঙে সেখানেই নির্মাণ করা হয় নতুন এক দৃষ্টিনন্দন মসজিদ।

পুরনো ভবনের সুলতানী আমলের পাথর, গ্রানাইট পাথরের ফলক ও পিলার ব্যবহার করা হয়েছে নবনির্মিত মসজিদটিতে। এসবের মধ্যে মূল্যবান বেলে পাথর ও শীলালিপিও রয়েছে। এছাড়া মসজিদটিতে সংরক্ষিত রয়েছে বেশ কিছু ইসলামিক নিদর্শন।

বছরের ৫ দিন অমূল্য এসব নিদর্শনের সংরক্ষণাগার উন্মুক্ত করে দেয়া হয় সাধারণ মানুষের জন্য। এই দিনগুলো হলো, দুই ঈদ, ঈদে মিলাদুন্নবী, ফাতিহা-ই-ইয়াজদাহম (১১ রবিউস সানী, আবদুল কাদের জিলানীর (রহ.) মৃত্যুবার্ষিকী) এবং শব-ই-মেরাজ।

কথিত আছে ১৬০৪ সালে প্রাচীন মসজিদটি নির্মাণ করেন আজল খাঁ। পরবর্তীতে ১৯৭৮ সালে আধুনিক কারুকাজে মসজিদটি নির্মাণ করে বাংলাদেশ সরকার।

This image has an empty alt attribute; its file name is Mosque-2.jpg

স্থানীয়দের একজন জানান, এটি একটি ঐতিহ্যবাহী মসজিদ। এখানে হযরত শাহ আলী বাগদাদী (রহ.) এসেছিলেন। তিনি সাথে কিছু নিদর্শন নিয়ে এসেছিলেন। এর মধ্যে হয়রত মোহাম্মদ (সা.) এর দাড়ি মোবারকসহ অনেক কিছু রয়েছে।

এদিকে, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মো. সেলিম আলী জানান, শাহ আলী বাগদাদী (রহ.) চলে যাওয়ার পর তার বংশধরেরা এর রক্ষণাবেক্ষণ করেছেন। উনার বংশধরদের সবাই ইসলাম প্রচার করতেন বলেও জানান তিনি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply