উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ নির্বাচিত হয়েছেন কামিন্স ও সিভার-ব্রান্ট

|

ছবি: সংগৃহীত

ঐতিহ্যবাহী ও মর্যাদাপূর্ণ উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ নির্বাচিত হয়েছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স ও ইংলিশ নারী তারকা ন্যাট সিভার-ব্রান্ট। গত জানুয়ারিতে আইসিসির বর্ষসেরা পুরুষ ও নারী ক্রিকেটারের স্বীকৃতিও পেয়েছিলেন এই দু’জনই।

সোমবার (১৫ এপ্রিল) উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ২০২৪ সংস্করণ প্রকাশিত হয়েছে। তাতে অনুমিতভাবেই সেরা হয়েছেন কামিন্স ও ব্রান্ট।

মূলত চিরাচরিত অজি ধারার বিপরীতে পেস বোলার হয়েও অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়া, একের পর এক সাফল্যের মূল কারিগড় ছিলেন প্যাট কামিন্স। গেল বছর তার নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ শিরোপা ধরে রাখা, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয় ও আইসিসি ওয়ানডে বিশ্বকাপ জিতেছে অজিরা। আর এই মৌসুমে ৪২ টি উইকেটি শিকার করেছেন কামিন্স। ক্রিকেট বিধাতা তাকে দুহাত ভরে দিয়েছেন ২০২৩ সালে। তারই পুরস্কার স্বরুপ উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দা ওয়ার্ল্ড’ মনোনীত হয়েছেন প্যাট কামিন্স। বছরজুড়ে ব্যাটে-বলে পারফরম্যান্স ও নেতৃত্ব উভয়েই সফল ছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক।

আর নারীদের ক্রিকেটে ‘লিডিং’ ক্রিকেটারের সম্মান পেলেন ন্যাট সিভার-ব্রান্ট। অ্যাশেজে পিঠেপিঠি সেঞ্চুরি করেছেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ৬৬ বলের সেঞ্চুরিতে গড়েছেন ইংল্যান্ডের রেকর্ড। ভারতের উইমেন’স প্রিমিয়ার লিগের নিলামে তিনিই ছিলেন সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ইংলিশ ক্রিকেটার। এর আগে গেল বছর জানুয়ারিতে আইসিসির বর্ষসেরা পুরুষ ও নারী ক্রিকেটারের সম্মাননা পেয়েছেন এই দু’জন।

২০২৪ উইজডেন ক্রিকেটারস এলমানাক সংস্করণে ‘বর্ষসেরা পাঁচ ক্রিকেটার’-এর এবারের তালিকা প্রকাশ করেছে উইজডেন। উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাকের সম্পাদক ও বিশ্বের অভিজ্ঞ কয়েকজন লেখক এবং ধারাভাষ্যকারদের পরামর্শে লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড বেছে নেয়া হয়।

গেল বছরের ক্যালেন্ডারে একজন খেলোয়াড়ের পারফরম্যান্সের উপর ভিত্তি করে নির্বাচন করা হয এই তালিকা। খেলোয়াড়রা একাধিকবার পুরস্কার জিততে পারে। পারফরম্যান্সের উপর ভিত্তি করে বর্ষসেরা টি-টোয়েন্টি পুরস্কার একই মানদণ্ড দ্বারা বিচার করা হয় কিন্তু পুরষ্কারটি একজন পুরুষ বা মহিলা খেলোয়াড় যেকেউ জিততে পারেন।

অ্যাশেজের পারফরমেন্সের ভিত্তিতে করা বর্ষসেরা ৫ ক্রিকেটারের মধ্যে আছেন তিন অজি উসমান খাজা, মিচেল স্টার্ক ও অ্যাশলি গার্ডনার। আর ইংলিশ ক্রিকেটারদের মধ্যে জায়গা পেয়েছেন হ্যারি ব্রুক ও মার্ক উড।

বর্ষসেরা টেস্ট পারফরম্যান্সের স্বীকৃতি ‘উইজডেন ট্রফি ফর আউটস্ট্যান্ডিং ইন্ডিভিজুয়াল টেস্ট পারফরম্যান্স’ জিতেছেন ট্রাভিস হেড। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে ১৭৪ বলে ১৬৩ রানের ইনিংসে জন্য পেলেন এই সম্মান।

উইজেডেনের ‘লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার’ হয়েছেন হেইলি ম্যাথিউস। টি-টোয়েন্টি ক্রিকেটের সেরায় প্রথম নারী ক্রিকেটার এই ক্যারিবিয়ান অলরাউন্ডার। গেল বছর টানা আট টি-টোয়েন্টিতে ম্যাচ-সেরা হওয়ায় অসাধারণ কীর্তি গড়েছেন তিনি। এই সময়ে রান করেছেন ৮৮ গড় ও ১৪৪ স্ট্রাইক রেটে, উইকেট নিয়েছেন মাত্র ১২ গড়ে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply