সংসদ এলাকায় ড্রোন উড়ালেন সাবেক এমপিপুত্র, মুচলেকা দিয়ে পেলেন ছাড়া

|

নববর্ষ উপলক্ষ্যে রাজধানীর মানিক অ্যাভিনিউ সড়কে আঁকা আল্পনার ছবি ও ভিডিও করতে গত ১৫ এপ্রিল স্পর্শকাতর এই এলাকায় ড্রোন উড়িয়েছেন সাবেক সংসদ সদস্য এইচ এম গোলাম রেজার ছেলে হোসেন মোহাম্মদ মায়াজ (২৮)। এ ঘটনায় শেরে বাংলা থানা পুলিশ তাকে আটক করে। পরে মুচলেকা দিয়ে ছাড়া পেয়েছেন তিনি।

আইন অনুযায়ী দেশের আকাশসীমায় ড্রোন, রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট সিস্টেম, রিমোট কন্ট্রোলড খেলনা বিমান, ঘুড়ি ও লেজার রশ্মি ব্যবহারে সরকারের কাছ থেকে অনুমতি নিতে হয়।

এছাড়া, বাংলাদেশে ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা-২০২০ অনুযায়ী ড্রোন অপারেশন জোন রয়েছে, যেখানে রেড জোনে ড্রোন উড়ানো নিষিদ্ধ। বিশেষ অনুমতিতে কেবল রেড জোনে ড্রোন উড়ানো যায়। সংসদ ভবন, পুরাতন বিমানবন্দর, চন্দ্রিমা উদ্যান, প্রধানমন্ত্রীর কার্যালয়, গণভবন ও বঙ্গভবন ভিভিআইপি ও স্পর্শকাতর এলাকা হওয়ায় রেড জোনের মধ্যে পড়েছে।

ড্রোন উড়ানো প্রসঙ্গে হোসেন মোহাম্মদ মায়াজ জানান, পহেলা বৈশাখ উপলক্ষ্যে মানিক মিয়া অ্যাভিনিউতে আঁকা আলপনার একটি ভিডিওগ্রাফি ও ছবি তোলার জন্য তিনি পূর্ব অনুমতি ছাড়া ব্যক্তিগত ড্রোন মাভিক এয়ার-থ্রি ব্যবহার করেন এবং এটি তার অনিচ্ছাকৃত ভুল। এলাকাটি বিশেষায়িত এবং নিরাপত্তার স্বার্থে সচেতন থাকা উচিত ছিল জানিয়ে নিজের ভুলের জন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

আইনের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল থাকবেন জানিয়ে এই ধরনের কর্মকাণ্ড ভবিষ্যতে আর কখনও করবেন না বলে মুচলেকায় অঙ্গীকার করেন মায়াজ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply