মেসি নাকি রোনালদো, কে সর্বকালের সেরা?

|

নুরুজ্জামান খান

ফুটবলে কে সর্বকালের সর্বশ্রেষ্ঠ, এ নিয়ে বিতর্ক সবসময়ই রয়েছে। যখনই বিতর্ক ওঠে, তখন সাধারণত লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো দুটি নামই উঠে আসে। দুই সুপারস্টার নিঃসন্দেহে একবিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়। প্রায়ই এই দুই তারকাকে ফুটবল সেরার মুকুট শেয়ার করতে হয়েছে। কারণ তারা নিজেদের ফুটবল প্রতিভা দিয়ে মাঠে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন সবসময়।

যদিও সাম্প্রতিক বছরগুলোতে তাদের সেই বিষয়টি কিছুটা হ্রাস পেয়েছে। এর বড় কারণ দু’জনের মাঠের লড়াইটা এখন দুইদিকে। তবে তারা যেখানেই যান না কেন, দর্শক-শুভাকাঙ্খীদের আকর্ষণ ঠিকই ধরে রেখেছেন আগের মতই।

বর্ণিল ক্যারিয়ারের এই দুই মহাতারকার মধ্যে একজনের মাথায় সর্বকালের সেরার মুকুট পরানো কঠিনই বটে। এনিয়ে দুই তারকার ভক্তদের মধ্যে বিতর্ক রয়েছে। নিজ নিজ ভক্তরা তার পছন্দের তারকার পক্ষে যুক্তিতে অটল যে তিনিই ‘দ্য গোট’। সেজন্য, পরিসংখ্যান এবং কিছু প্রাক্তন পেশাদার খেলোয়াড়ের সহযোগিতা নিয়ে আসল GOAT (Greatest Of All Time) বিতর্কের উত্তর দেয়া যাক।

দু’জনের পরিসংখ্যান কী বলছে?

মেসির থেকে তিন বছরের বড় রোনালদো। বর্ণিল ক্যারিয়ারে তিনি মেসির চেয়ে ফুটবল ম্যাচও বেশি খেলেছেন। অলিম্পিক ও পর্তুগালের বয়সভিত্তিক দলের হয়ে খেলা ম্যাচ বাদ দিলেও সিআরসেভেন ক্লাব এবং দেশের হয়ে ১২০০টির বেশি ম্যাচে খেলেছেন। বিপরীতে আর্জেন্টাইন অধিনায়ক মেসি খেলেছেন এক হাজারের বেশি ম্যাচ।

রোনালদো, মেসির চেয়ে প্রায় দেড়শ ম্যাচ বেশি খেলেছেন। এসব ম্যাচে তার গোল সংখ্যা ৮৭৯। অপরদিকে মেসির গোল সংখ্যা ৮৩৬। ফলে ম্যাচপ্রতি গোলের হিসেবে মেসিই এগিয়ে রয়েছেন। মেসির ম্যাচপ্রতি গোল শূন্য দশমিক ৭৭, বিপরীতে রোনালদোর শূন্য দশমিক ৭৩।

লিওনেল মেসিকে বলা হয় অ্যাসিস্টের রাজা। এলএমটেন তার ক্যারিয়ারে ৪০৫টি গোলে সহযোগিতা করেছেন। অপরদিকে রোনালদোর অ্যাসিস্ট ২৮৩টি। ম্যাচপ্রতি শূন্য দশমিক ৩৮ গোলে মেসির অ্যাসিস্ট রয়েছে। রোনালদোর আছে শূন্য দশমিক ২৩ গোলে।

পরিসংখ্যানলিওনেল মেসিক্রিশ্চিয়ানো রোনালদো
অংশগ্রহণ১,০৭৮১,২১১
গোল৮৩৬৮৭৯
ম্যাচপ্রতি গোল০.৭৭০.৭৩
অ্যাসিস্ট৪০৫২৮৩
ম্যাচপ্রতি অ্যাসিস্ট০.৩৮০.২৩
* পরিসংখ্যানটি ২৯ এপ্রিল, ২০২৪ তারিখ পর্যন্ত

দুজনের ট্রফি ক্যাবিনেট কী বলছে?

দলীয় অর্জনের হিসেব এলেও রোনালদোর চেয়ে এগিয়ে মেসি। এলএমটেন তার ক্যারিয়ারে ৪১টি মেজর ট্রফি জিতেছেন। সবমিলিয়ে তার ট্রফির সংখ্যা ৪৪টি। যার মধ্যে রয়েছে চারটি চ্যাম্পিয়নস ট্রফি, ১২টি ডমেস্টিক লিগ এবং দুইটি আন্তর্জাতিক ট্রফি। মেসির ট্রফি ক্যাবিনেটে রয়েছে ফিফা বিশ্বকাপ ও কোপা আমেরিকা। এছাড়া জিতেছেন ফিনালিসিমা।

রোনালদোর ক্যাবিনেটেও ট্রফি কম নেই। তবে মেসির চেয়ে তা কিছুটা কমই। সিআর সেভেন দলের হয়ে ৩৪টি ট্রফি জিতেছেন। যেখানে মেসির চেয়ে তার চ্যাম্পিয়নস ট্রফি একটি বেশি রয়েছে। দেশের জার্সিতে রোনালদো জিতেছেন উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং উয়েফা নেশন্স লিগ।

মেসি-রোনালদোর দলীয় অর্জন তো গেল। এবার দুইজনের ব্যক্তিগত ‍পুরস্কারের হিসেব করা যাক! ব্যক্তিগত পুরস্কারের মানদণ্ড যদি ব্যালন ডি’অর দিয়ে তুলনা করা হয়, তাহলে মেসির আটটির কাছে রোনালদোর পাঁচটির পার্থক্য বেশ। এছাড়া লিওনেল মেসি ফিফা বিশ্বকাপে দুইবার সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। রোনালদোর এই পুরস্কার জেতা হয়নি কখনো।

প্রতিযোগিতালিওনেল মেসিক্রিশ্চিয়ানো রোনালদো
চ্যাম্পিয়ন্স লিগ
ডমেস্টিক লিগ১২
ডমেস্টিক কাপ
সুপার কাপ১২
ফিফা ক্লাব বিশ্বকাপ
মেজর আন্তর্জাতিক ট্রফি
মোট৪১৩৪
*অলিম্পিক ও জুনিয়র লেভেলের ট্রফি বাদে

সেরার বিষয়ে কে কী বলছেন?

সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়ের তালিকায় খুব কম কিংবদন্তির নামই উল্লেখ করা হয়। পেলে, ডিয়েগো ম্যারাডোনা এবং জোহান ক্রুইফের মতো ব্যক্তিদের নাম রয়েছে এই তালিকায়। তবে বেশিরভাগ প্রাক্তন খেলোয়াড় এবং ম্যানেজাররা বিশ্বাস করেন মেসি এবং রোনালদোই এখন পর্যন্ত সেরা ফুটবলের সাক্ষী।

মেসি বনাম রোনালদো বিতর্কের বিষয়ে পেলে-ম্যারাডোনা-ক্রুইফ ত্রয়ীর মধ্যে পেলেই একমাত্র রোনালদোকে সেরা হিসেবে উল্লেখ করেছিলেন। ২০২০ সালে এবিষয়ে কথা বলতে গিয়ে ব্রাজিলিয়ান কিংবদন্তি বলেছিলেন, ‘আজ বিশ্বের সেরা খেলোয়াড় হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আমি মনে করি তিনি সেরা, কারণ তিনি খুবই ধারাবাহিক। তবে আপনি অবশ্যই মেসির কথা ভুলে যেতে পারবেন না।’

তবে ম্যারাডোনা এবং ক্রুইফ উভয়ই মেসিকে বেছে নিয়েছিলেন তাদের সেরার তালিকায়। ২০১৭ সালে ম্যারাডোনা বলেছিলেন, ‘লিওনেল মেসিকে খারাপ খেলতে দেখেছি বলে মনে করতে পারছি না। আমি ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়ে মেসিকে বেশি পছন্দ করি। আমি এটিই মানি, রোনালদোর চেয়ে মেসিই সেরা।’

একইভাবে ক্রুইফ বলেছেন, ‘ক্রিশ্চিয়ানোর চেয়ে মেসি অনেক বেশি দলের হয়ে খেলেন। তিনি গোলও করেন, আবার করানও। একজন খেলোয়াড় হিসেবে আমার কাছে মেসিই অধিক ভালো।

এ-তো গেল সাবেকদের কথা। এই দু’জনের কে সেরা, এ ইস্যুতে এখনকার ফুটবলারদের মাঝেও রয়েছে বিভক্তি।

তর্কাতীতভাবে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা তারকা কিলিয়ান এমবাপ্পে। তিনি রোনালদো সম্পর্কে বলেছেন, ‘এক বছর থেকে পরের বছর, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির মধ্যে আমার পছন্দ পরিবর্তিত হয়। যদিও রোনালদোকেই শুরুতে বেছে নেই, আবার পছন্দ পরিবর্তন করি’।

ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার আরর্লিং হাল্যান্ড পছন্দের খেলোয়াড় হিসেবে মেসিকেই বেছে নিয়েছিলেন। তার সম্পর্কে এই নরওয়েজিয়ান বলেছেন, ‘মেসিই এখন পর্যন্ত খেলেছে এমনদের মধ্যে সেরা। আমি এমনটিই মনে করি।’ যদিও তার সতীর্থ কেভিন ডি ব্রুইনা বলেছেন, তিনি মেসির চেয়ে রোনালদোর সাথে খেলতে বেশি পছন্দ করবেন।

আধুনিক যুগের অন্যতম সেরা সেন্টারব্যাক ভার্জিল ভ্যান ডাইক ২০২১ সালে তার পছন্দের তারকা বাছাই করতে গিয়ে বলেছিলেন, আমি বলবো লিওনেল মেসি, সে এখনও বিশ্বের সেরা ফুটবল খেলোয়াড়।

শেষ কথা:

সম্প্রতি এই দুই ফুটবলারকে নিয়ে যমুনা স্পোর্টস ইউটিউব চ্যানেলে মেসি নাকি রোনালদো সেরা, এমন পোলের আয়োজন করে। গেল ছয় দিনে (২৯ এপ্রিল থেকে ৫ মে) ৬১ হাজারেরও বেশি ভোট পড়েছে। যেখানে জনপ্রিয়তায় বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে আর্জেন্টাইন সুপারস্টার। মেসির পক্ষে ভোট পড়েছে ৬৭ শতাংশ, আর রোনালদোর ৩৩।

এই দুই ফুটবলার নিয়ে সম্প্রতি ফুটবল পোর্টাল ফুটমব একটি আর্টিকেল প্রকাশ করে। যেখানে সেরাদের সেরা প্রমাণের মাপকাঠি হিসেবে ট্রফি, পরিসংখ্যান এবং ব্যক্তিগত পুরস্কারের সংখ্যা বিবেচনায় মেসিকেই GOAT বলে উল্লেখ করা হয়। বিশ্বের সর্বকালের সেরা পেশাদারদের অনেকেই এ বিষয়ে একমতও হয়েছেন। আর তাদের তালিকায় মেসির পরেই রয়েছেন সিআরসেভেন।

যাইহোক, মেসি-রোনালদো দুজন একেবারেই আলাদা খেলোয়াড়। দুজনের প্রতিভা ও ফুটবল জাদুতে বুদ হয়ে থাকে গোটা বিশ্ব। কে সেরা সেই বিতর্কে ভক্তরা থাকবে, এটাই স্বাভাবিক। এমন বিতর্কের মাঝেই চলতে থাকুক মেসি-রোনালদোর ফুটবল জাদু, প্রত্যাশা এটাই।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply