জাদেজার অলরাউন্ড নৈপুণ্যে পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশা বাঁচিয়ে রাখলো চেন্নাই

|

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিনের প্রথম ম্যাচে পাঞ্জাব কিংসকে ২৮ রানে হারিয়েছে চেন্নাই সুপার কিংস। আগে ব্যাট করতে নেমে রবীন্দ্র জাদেজার ২৬ বলে ৪৩ রানের ইনিংসের ওপর ভর করে ১৬৭ রানের পুঁজি পায় বর্তমান চ্যাম্পিয়নরা। লক্ষ্য তাড়ায় জাদেজার স্পিন ঘূর্ণিতে ৯ উইকেত হারিয়ে ১৩৯ রানে থামে পাঞ্জাব। ১১ ম্যাচে ১২ পয়েন্ট তুলে চেন্নাই এখন তিন নম্বরে। সমান ১২ পয়েন্ট আছে চার ও পাঁচে থাকা লক্ষ্ণৌ এবং হায়দরাবাদেরও। পাঞ্জাব ১১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে তালিকার আট নম্বরে।

রোববার (৫ মে) ধরমশালায়  টস হেরে ব্যাটিংয়ে নেমে ভালো শুরুর ইঙ্গিত দিলেও দলীয় ১২ রানের মাথায় আজিঙ্কা রাহানের উইকেট হারায় দলটি। ৭ বলে ৯ রান আসে এই ব্যাটারের ব্যাট থেকে। অবশ্য শুরুতে উইকেট হারালেও অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় ও ড্যারিল মিচেলের ব্যাটে দারুণ জুটি গড়ে চেন্নাই। এই জুটিতে আসে ৫৭ রান। দলীয় ৬৯ রানে রিতুরাজের বিদায়ে ভাঙে এই জুটি। ২১ বলে ৩২ রান করেন এই ব্যাটার। পরের বলেই ফেরেন আরেক ব্যাটার শিবাম দুবে। রানের খাতাই খুলতে পারেননি এই বাঁহাতি ব্যাটার।

এরপর আরেক তারকা ব্যাটার মিচেলও সাজঘরের পথ ধরেন। দলীয় ৭৫ রানের মাথায় ১৯ বলে ৩০ রান করে ফেরেন এই ডানহাতি ব্যাটার। এরপর শেষদিকে জাদেজা ও শারদুল ঠাকুরদের ব্যাটে চড়ে মাঝারি সংগ্রহ দাঁড় করায় দলটি। ২৬ বলে ৩ চার ও ২ ছয়ে খেলেন সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেন জাদেজা। পাঞ্জাবের হয়ে বল হাতে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন রাহুল চাহার ও হার্শাল প্যাটেল।

১৬৮ রান তাড়ায় ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় পাঞ্জাব। তুষার দেশপাণ্ডের অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা ব্যাক অব লেংথ ডেলিভারিতে বলের লাইন মিস করে বোল্ড হন জনি বেয়ারস্টো। চেন্নাইয়ের বিপক্ষে আগের ম্যাচে ৪৬ রান করা ইংলিশ এই ওপেনার ফেরেন ৭ রানে। একই ওভারের শেষ বলে রাইলি রুশোকে নিজের শিকার বানিয়েছেন দেশপাণ্ডে। ডানহাতি এই পেসারের ব্যাক অব লেংথ ডেলিভারিতে যেন কোন জবাবই ছিল না রুশোর কাছে। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার।

একই ওভারে দুই উইকেট হারিয়ে পাঞ্জাব চাপে পড়লেও হাল ধরেন প্রভসিমরান সিং এবং শশাঙ্ক সিং। তৃতীয় উইকেট জুটিতে তারা দুুজনে মিলে যোগ করেন ৫৩ রান। শশাঙ্ককে ফিরিয়ে তাদের দুজনের জুটি ভাঙেন মিচেল স্যান্টনার। বাঁহাতি এই স্পিনারের স্লোয়ার ডেলিভারিতে উড়িয়ে মারতে গিয়ে সিমারজিত সিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ২৭ রান করা শশাঙ্ক।

পরের ওভারে বোলিংয়ে এসে আরেক ব্যাটার প্রভসিমরানকে ফিরিয়েছেন জাদেজা। বাঁহাতি এই স্পিনারের অফ স্টাম্পের লেংথ ডেলিভারিতে একটু পিছিয়ে গিয়ে কভারের উপর দিয়ে খেলেছিলেন তিনি। সীমানায় দাঁড়িয়ে থাকা সামির রিজভী সহজ ক্যাচ লুফে নিলে প্রভসিমরানকে ফিরতে হয় ৩০ রানে। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি পাঞ্জাব। মাত্র কয়েক রানের ব্যবধানে সাজঘরে ফিরে গেছেন স্যাম কারান, আশুতোষ শর্মারাও।

৭৮ রানে ৭ উইকেট হারানোর পর পাঞ্জাবের ঘুরে দাঁড়ানো কঠিন ছিল। যার ফলে রাহুল চাহারের ১৬, হার্শাল প্যাটেলের ১২ এবং হারপ্রীত ব্রারের অপরাজিত ১৭ রানের পরও হারতে হয়েছে স্বাগতিকদের। শেষ ওভারে ৩৬ রানের সমীকরণ মেলাতে না পেরে চেন্নাইয়ের কাছে পাঞ্জাব হেরেছে ২৮ রানে। এদিন চেন্নাইয়ের হয়ে তিনটি উইকেট নিয়েছেন জাদেজা। দুটি করে উইকেট শিকার করেছেন দেশপাণ্ডে এবং সিমারজিত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply