টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের চার শতাধিক গ্রাম প্লাবিত

|

সিলেট ব্যুরো:

তিনদিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের সীমান্তবর্তী তিনটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। জেলার গোয়াইনঘাট, কোম্পানিগঞ্জ ও কানাইঘাট উপজেলার ৪৩৭টি গ্রাম পানিতে তলিয়ে গেছে। এতে প্রায় দুই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

জেলার সীমান্ত নদীগুলোর বিভিন্ন পয়েন্টের পানি বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে। তবে সিলেট পয়েন্টে সুরমা নদীর পানি এখনও বিপদসীমার নিচে প্রবাহিত হচ্ছে।

স্থানীয় একজন বাসিন্দা বলেন, এখন পানি বাড়লে আগের মতো দ্রুত পানি নামবে না। বাড়িঘরে পানি উঠেছে। পানি বাড়লে পরিস্থিতে আরও খারাপ হবে।

অপর একজন বাসিন্দা বলেন, রাতে যদি পানি আরও বাড়ে, তাহলে মানুষের জীবনযাপন আরও কষ্টকর হয়ে পড়বে।

এদিকে, ভারতের মেঘালয়ে বৃষ্টি অব্যাহত থাকলে আগামী দুই থেকে তিনদিনে পরিস্থিতি আরও অবনতির শঙ্কা রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। এই পরিস্থিতি মোকাবিলায় নেয়া হয়েছে প্রস্তুতি রয়েছে বলেও জানায় জেলা প্রশাসন।

এ বিষয়ে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, ইতোমধ্যে পানিবন্দি মানুষকে সরানোর জন্য উপজেলা প্রশাসন কাজ করছে। এছাড়া সরকারি কর্মকর্তাদের যুক্ত করে প্রতিটি ইউনিয়নে উদ্ধার ও বন্যার্তদের খাবারের ব্যবস্থা করতে কমিটি করে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন:- সুনামগঞ্জে এখনও বাড়ছে পানি, ডুবছে গ্রাম

অপরদিকে, উজানের ঢল ও বৃষ্টিতে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার খাসিয়ামারা নদীর বাঁধ ভেঙে নোয়াপাড়া, রশরাই, লক্ষীপুর সুলতানপুরসহ শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ঢলের তোড়ে বিভিন্ন গ্রামীণ সড়ক ভেঙে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উজানের ঢল ও বৃষ্টিপাত অব্যাহত থাকলে আগামী দুই-তিনদিনে জেলায় মাঝারি মেয়াদি বন্যার শঙ্কা রয়েছে বলেও জেলা প্রশাসন।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply