ইউরো ২০২৪: বেলিংহামের গোলে জয়ে শুরু ইংল্যান্ডের

|

গতবার ফাইনালে উঠেও ইতালির কাছে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। তিন বছর বাদে তারকাসমৃদ্ধ ফরোয়ার্ড লাইন নিয়ে আবারও ইউরো জয়ের অন্যতম দাবিদার তারা। কিন্তু চলতি ইউরোর প্রথম ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননি ইংল্যান্ডের ফরোয়ার্ডরা। অপেক্ষাকৃত দুর্বল সার্বিয়ার বিরুদ্ধে গ্যারি সাউথগেটের ছেলেরা জয়ে পেয়েছে নামমাত্র গোলে। একমাত্র গোলটি করেছেন জুড বেলিংহাম।

এদিন আফসালকে অ্যারেনায় ৪-২-৩-১ ছকে আধিপত্য বজায় রাখে ইংল্যান্ড। ম্যাচের ১৩ মিনিটে গোল করে এগিয়ে যায় ইংল্যান্ড। ডান দিক থেকে ক্রস বাড়ান বুকায়ো সাকা, প্রতিপক্ষের একজনের পায়ে লেগে আসা বল ছয় গজ বক্সের মুখে পেয়ে দুর্দান্ত এক হেডে ঠিকানা খুঁজে নেন রিয়াল তারকা বেলিংহাম।

গোল করা ছাড়া বেলিংহাম খুব যে আহামরি খেলেছেন এমন নয়। ফোডেনকেও ঠিক চেনা ফোডেনের মতো মনে হয়নি। বায়ার্ন মিউনিখের হয়ে দারুণ মৌসুম কাটানো হ্যারি কেইন অবশ্য দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন। তবে সেই চেষ্টা ব্যর্থ করে দেন সার্বিয়ার গোলরক্ষক প্রেদ্রাগ রাজকোভিচ।

অন্যদিকে, শেষ দিকে সার্বিয়া চেপে ধরে প্রতিপক্ষ ইংল্যান্ডকে। গোলও প্রায় পেয়েই যাচ্ছিলো। কিন্তু ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের প্রচেষ্টা আর ফিনিশিং ব্যর্থতায় তা হয়নি। ফলে কাঙ্ক্ষিত জয়ের মাধ্যমে ইউরোর প্রথম ম্যাচে তিন পয়েন্ট নিয়ে শুরু হলো ইংল্যান্ডের ইউরো যাত্রা।

ম্যাচটা কতটা ম্যাড়ম্যাড়ে হয়েছে, সেটা বোঝা যাবে একটা পরিসংখ্যানেই। ইংল্যান্ড (৫) ও সার্বিয়া (৬) দুই দল মিলিয়ে শট নিয়েছে মাত্র ১১টি। ১৯৮০ সালের পর থেকে ইউরোতে এর চেয়ে কম শটের ম্যাচ হয়নি আর একটিও!

/এমএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply