রূপান্তর প্রক্রিয়ায় নানা পদক্ষেপ বিএনপির

|

শরিফুল ইসলাম খান

গত ২৮ অক্টোবর আর নির্বাচন পরবর্তী পরিস্থিতি নতুন শিক্ষা দিয়েছে বিএনপিকে। জেল-সাজা আর ফেরারি জীবনের হতাশা কাটিয়ে দলটি এখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে নতুন প্রত্যয়ে। একদিনেই গুরুত্বপূর্ণ ৯টি কমিটি বিলুপ্ত করা হয়েছে। বড় ধরনের রদবদল আনা হয়েছে কেন্দ্রীয় কমিটিতেও। সব মিলিয়ে দলের সামগ্রিক কর্মপরিকল্পনায় পরিবর্তন আনতে চায় বিএনপি। আবারও মাঠে নামতে চায় নতুন আঙ্গিকে।

বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবদীন ফারুক বলেছেন, সার্বিক পরিস্থিতির আলোকে বিএনপির কাউন্সিল করা কঠিন। এ কারণে আমাদের যেসব জেলা-উপজেলা কমিটি দীর্ঘদিন রয়ে গেছে, সেগুলো ধীরে ধীরে ‘প্রমোটেড’ হচ্ছে। এটা প্রক্রিয়াধীন।

বিএনপির যুগ্ম মহাসচিব হাবীব-উন-নবী খান সোহেল বলেন, কর্মসূচিগুলো যাতে আরও ভালোভাবে পালিত হয়, আন্দোলন যাতে আরও সফলভাবে আমরা এগিয়ে নিতে পারি, সেজন্যই কমিটি পুনর্গঠন করা হচ্ছে।

কেবল কমিটি গঠন-পুনর্গঠন নয়, পরিবর্তন এসেছে শীর্ষ নেতৃত্বের রাজনৈতিক উবলব্ধি ও ভাবনার জগতেও। বিএনপির মিডিয়া সেলের উদ্যোগে এবার তরুণদের জাগিয়ে তুলতে পরীক্ষামুলকভাবে করা হচ্ছে ‘দেশপ্রেম বোঝাপড়ার গল্প’ শীর্ষক সেমিনার।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, মানুষের মধ্যে ভোট দিতে না পারার দুঃখ-বেদনা বহুদিন ধরে আছে। সেই বিষয়টি খুঁজে বের করা, মানুষের কাছে যাওয়া, তাদের কথা শোনা ও বোঝা এই সেমিনারের উদ্দেশ্য।

বিএনপি মিডিয়া সেলের আরেক সদস্য ব্যারিস্টার ফারজানা শারমিন পুতুল বলেন, মানুষ রুখে দাঁড়াতে চাচ্ছে। কিন্তু কীভাবে রুখে দাঁড়াবে, তারা সেটা জানে না। স্ফুলিঙ্গ কিন্তু একটাই প্রয়োজন। সেটা জাগাতেই আমরা কাজ করছি।

এছাড়া, নতুন প্রজন্মকে কাছে টানতে সব সাংগঠনিক বিভাগে ফুটবল টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বিএনপি। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হকসহ আরও সম্ভাবনাময় তরুণদের সম্পৃক্ত করা হয়েছে এই উদ্যোগে। এই আয়োজনের নাম রাখা হয়েছে ‘আরাফাত রহমান কোকো ফুটবল টুর্নামেন্ট’।

টুর্নামেন্ট আয়োজন কমিটির সদস্য সচিব আমিনুল হক বলেন, এটিও একটি আন্দোলনের মাধ্যম। গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য আজকে বাংলাদেশের মানুষ প্রতিবাদ করছে। এ রকম একটি স্লোগান হতে পারে আমরা হারি বা জিতি কিন্তু বাংলাদেশের গণতন্ত্র ফিরে পেতে চাই। এ রকম এক বার্তা আমরা দেশবাসীর কাছে পৌঁছাতে চাই।

দলের সক্রিয় রাজনৈতিক ও সংস্কৃতি কর্মীদের দাবি, এই ধরনের কর্মসূচির দীর্ঘমেয়াদি প্রভাব রয়েছে। যা সহায়ক হবে বিএনপির দাবি আদায়ে।

সংগীত পরিচালক ও সাংস্কৃতিক কর্মী ইথুন বাবু বলেন, এখন ফুটবল টুর্নামেন্ট চলছে। আমরা পাশে থেকে মানুষকে আরও কাছে আনতে চাই। গান, আবৃত্তি বা সংস্কৃতির মাধ্যমে এটা হতে পারে। মনে রাখবেন, একটা গান কিন্তু অনেক কিছুই ওলট-পালট করে দিতে পারে।

মাঠ পর্যায়ের নেতাকর্মীদের বিশ্বাস, দলের বৃহত্তর কল্যাণেই বিভিন্ন ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত নিচ্ছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তাদের দাবি, কর্মসূচি যারা বাস্তবায়ন করবেন, সেসব নেতাদেরও রাখতে হবে তদারকির মধ্যে।

/এএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply