আফগানিস্তানের সাথে খেলা উচিত অস্ট্রেলিয়ার: খাজা

|

ছবি: সংগৃহীত

নারী ও মেয়েদের মানবাধিকারের উল্লেখযোগ্য অবনতির কারণ দেখিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া দুইবার আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ এবং টি-টোয়েন্টি সিরিজ আয়োজন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। এ প্রসঙ্গে এবার মুখ খুললেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটার উসমান খাজা। বাঁহাতি এই ব্যাটার মনে করেন যে, আফগানিস্তানের সাথে দ্বিপাক্ষিক সিরিজ খেলা উচিত অস্ট্রেলিয়ার। যদিও তিনি তালেবান শাসন থেকে উদ্ভূত মহিলাদের মানবাধিকার ইস্যুতে সহানুভূতিশীল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক জয়ের পরে পরিস্থিতি সম্পর্কে রশিদ খান বলেন, তিনি বুঝতে পারেন না যে বিশ্বকাপের ইভেন্টগুলি যদি হতে পারে তাহলে দ্বিপাক্ষিক ক্রিকেট কেন হয় না।

মেলবোর্নে অ্যামাজন প্রাইম ইভেন্টে নাইন নিউজপেপারসকে খাজা বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি হ্যাঁ, আমাদের আফগানিস্তানের বিপক্ষে খেলা উচিত। আমি ধাঁধার উভয় পক্ষের প্রতি সহানুভূতিশীল। আফগানিস্তানে মহিলা ক্রিকেটের ক্ষেত্রে ক্রিকেট অস্ট্রেলিয়ার অবস্থানের অনেক দিকের সাথে আমি পুরোপুরি শ্রদ্ধা করি এবং একমত। তবে এর আরও একটি দিক রয়েছে, খেলাটির প্রচার এবং বিকাশ ঘটানো সবার মধ্যে।

এই নিয়ে দ্বিতীয়বার অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সিরিজ থেকে সরে দাঁড়ালো। তিনি বলেন, এই ব্যাপারে আমি রশিদ খানের সঙ্গে কথা বলেছি। তিনি সত্যিই হতাশ ছিলেন, বিশেষ করে আফগানিস্তানের মানুষ ক্রিকেট ভালোবাসে, এবং তাদের জন্য ক্রিকেট এমন কয়েকটি জিনিসের মধ্যে একটি। তাদের দর্শকরা খেলা উপভোগ করে এবং আনন্দ নিয়ে আসে। অস্ট্রেলিয়ার সাথে খেলতে পারাটা বিশেষ কিছু হতো।

খাজা বিবিএলে আফগানিস্তানের খেলোয়াড়দের উপস্থিতির কথাও উল্লেখ করে বলেন, রশিদ বছরের পর বছর ধরে অ্যাডিলেড স্ট্রাইকার্সের তারকা হয়ে উঠেছেন। তারা আমাদের এখানে এসে খেলে কিন্তু আমরা যাই না, তা দৃষ্টিকটু মনে হয়।

সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের জয়ের পর রশিদ বলেন, কিছু জিনিস যা ক্রিকেটে কারও নিয়ন্ত্রণে থাকে না এবং এটি এমন কিছু যা আমরা এ সম্পর্কে কিছুই করতে পারি না। আমরা যদি কিছু করতে পারতাম, তাহলে আমরা খুশি হতাম। শেষে তিনি বলেন আমি জানি না এর সমাধান কী?

/ওয়াইবি/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply