রেলসংযোগ চুক্তি করে স্বাধীনতার সাথে বেইমানি করেছে শেখ হাসিনা: রিজভী

|

ভারতের সাথে রেলসংযোগ চুক্তি করে দেশের স্বাধীনতার সাথে বেইমানি করেছে শেখ হাসিনা এমন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শুক্রবার (২৮ জুন) বিকেলে নয়াপল্টনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, এই সরকারকে ভারত সরকার সবার আগে বৈধতা দিয়েছে। এর পুরস্কার হিসেবে সরকার ভারত কাছে দেশ বিকিয়ে দিচ্ছে। জনগণের সম্মতি ছাড়াই এই চুক্তি করা হয়েছে। এ বিষয়ে চুপ থাকা মানে মুক্তিযুদ্ধের চেতনাকে অসম্মান করা। ভারত রেলসংযোগ নামে বাংলাদেশে করিডোর স্থাপন করবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, ভারত থেকে বয়ে আসা বাংলাদেশের নদীগুলো মরুভূমিতে পরিণত হয়েছে। এতে দেশের বাণিজ্যে বিরূপ প্রভাব পড়ছে। এমন পরিস্থিতে দেশের ভেতর দিয়ে ভারত পণ্য পরিবহন করলে জনগণ ক্ষতির মুখে পড়বে।

এ সময় দুর্নীতি ইস্যুতে রিজভী বলেন, একের পর এক দুর্নীতির খবরে সরকারের এমপি-মন্ত্রীরা বিকারগ্রস্ত হয়ে গেছে। তারা ভারসাম্যহীন কথাবার্তা বলছেন। দুর্নীতিবাজদের প্রায় সবাই ক্ষমতাসীনদের ঘনিষ্ঠ। তাছাড়া সকল আমলা ও পুলিশ সদস্যরা সরকারকে ক্ষমতায় থাকতে সহায়তা করছে বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন:- বাংলাদেশ-ভারতের রেল সংযোগ বাড়ানোসহ ১০ সমঝোতা স্মারক সই

প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রী ভারত সফরে গিয়ে দুই দেশের মধ্যে রেল ট্রানজিট সংক্রান্তসহ ১০টি সমঝোতা স্মারক সই করেন। এর ফলে বাংলাদেশের ভূ-খন্ড ব্যবহার করে ভারত সরাসরি উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পণ্য পরিবহণের সুবিধা পাবে। প্রথম পর্যায়ে দর্শনা-চিলাহাটি-হলদিবাড়ি-হাসিমারা রুটে ট্রানজিট সুবিধা দেয়া হবে বলে জানা গেছে। আগামী জুলাই মাসে এই রুটে পরীক্ষামূলক ট্রেন চালানো হতে পারে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply