ভারতীয় বোলারের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ তুললেন ইনজামাম!

|

ছবি: সংগৃহীত

অপরাজিত থেকেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। ফাইনালে ওঠার লক্ষ্যে ২৭ জুন দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ম্যান ইন ব্লুরা। সেই ম্যাচের আগেই ভারতীয় বোলার আর্শদ্বীপ সিংয়ের বিপক্ষে বিষ্ফোরক মন্তব্য করে বোমা ফাটালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক।

বাইশ গজে বল টেম্পারিংয়ের শাস্তি অবধারিত। বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে এবার এই মারাত্মক অভিযোগ উঠেছে। সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচেই ভারতীয় বোলার আর্শদ্বীপ সিংয়ের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ এনে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন ইনজামাম। নতুন বলে যেভাবে রিভার্স সুইং করিয়েছিলেন আর্শদীপ সিং, তা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ‘ইনজি’।

ইনজামাম উল হক বলেন, ১৫তম ওভারে অর্শদীপ সিং রিভার্স সুইং পাচ্ছিল। বলটা তুলনামূলক নতুন ছিল, রিভার্স কি একটু আগেই পাচ্ছিল না? এর মানে বল ১২-১৩ ওভারেও রিভার্স সুইং পাওয়ার মতো অবস্থায় ছিল। যখন সে বোলিংয়ে এলো রিভার্স হয়েছে। আম্পায়ারদের চোখ খোলা রাখা উচিত।

বল টেম্পারিংয়ের অভিযোগ নতুন কিছু নয়। এই কাণ্ডে পাক ক্রিকেটারদের নামই জড়িত বেশি। ২০১৮ সালে এই অভিযোগে নির্বাসিত হয়েছিলেন অস্ট্রেলিয়ান স্টিভেন স্মিথ। তবে আর্শদ্বীপ সিংয়ের বিরুদ্ধে ইনজি সরাসরি কিছু না বললেও তার ইঙ্গিত ছিল সেদিকেই।

এ প্রসঙ্গে ইনজামাম বলেন, এমন ঘটনা পাকিস্তানি বোলারদের সঙ্গে ঘটলে এনিয়ে ব্যাপক শোরগোল সৃষ্টি হতো। রিভার্স সুইং বিষয়ে আমরা খুব ভালোভাবেই জানি। আর যদি আর্শদ্বীপ ১৫ ওভারে রিভার্স সুইং করতে শুরু করে, তারমানে এর আগে ভয়াবহ কিছু করা হয়েছে।

ইনজামামের সাথে একই সুরে সুর মিলিয়েছেন পাকিস্তানের সাবেক ব্যাটার সেলিম মালিকও। ভারত দেখেই আম্পায়াররা এসব আমলে নেয়না বলে মনে করেন ম্যাচ পাতানো কেলেঙ্কারির এই নায়ক। সেলিম মালিক বলেন,
কিছু দলের বিপক্ষে আম্পায়ারদের চোখ সব সময় বন্ধ থাকে। ভারত সেসব দলের মধ্যে একটি। আশপাশের ফিল্ডারদের চেক করো, রিভার্স সুইং পাওয়ার সময় আমি ইনজিকে এ কথা বলে হাসছিলাম।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৬ ইনিংসে ১৫ উইকেট নিয়েছেন আর্শদ্বীপ সিং। আছেন শীর্ষ উইকেট শিকারী তালিকার দ্বিতীয় স্থানে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply