পাকিস্তানে তীব্র তাপপ্রবাহ, ৬ দিনে মৃত্যু ৫ শতাধিক

|

দক্ষিণ পাকিস্তানে তীব্র তাপপ্রবাহে গত ছয় দিন মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। পাকিস্তানের জাতীয় অ্যাম্বুলেন্স পরিষেবা জানিয়েছে, প্রতিদিন তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে প্রায় ৩০ থেকে ৪০ জন মারা যাচ্ছে। গত মঙ্গলবার ১৪১ জনের মৃত্যু হয়। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

পাকিস্তানের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, করাচির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হলেও, বাতাসে আদ্রতা বেড়ে যাওয়ায় ৪৯ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা অনুভব হচ্ছে। করাচির সিভিল হাসপাতালের জরুরি বিভাগ প্রধান ডাঃ ইমরান সারওয়ার শেখ বলেন, গত রোববার থেকে বুধবারের মধ্যে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ২৬৭ জনকে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ১২ জন মারা গেছে। যারা হাসপাতালে ভর্তি হচ্ছে তাদের মধ্যে বেশিভাগের বয়স ৬০- ৭০ বছরের মধ্যে। তবে এই তালিকায় ২০ থেকে ৪৫ বছর বয়সীরাও আছেন।

তিনি আরও বলেন, রোগীরা বেশিভাগ বমি, ডায়রিয়া এবং জ্বরে ভুগছেন। যারা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন তাদের মধ্যে বেশিভাগ মানুষ এই তাপদাহে বাসার বাইয়ে কাজের জন্য অবস্থান করছিলেন। এই অবস্থায় আমরা রোগীদের বলছি যেন তারা প্রচুর পানি পান করে এবং এই উচ্চ তাপমাত্রায় হালকা পোশাক পরে।

পাকিস্তানের বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে এমন তাপপ্রবাহ হচ্ছে। এটি সারা বিশ্বে ঘটছে। ইউরোপেও ঘটছে। করাচির এই তীব্র তাপপ্রবাহ আগামী সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে।

এদিকে পাকিস্তানের প্রতিবেশী দেশগুলোতেও সাম্প্রতিক সময়ে তীব্র গরম অনুভূত হচ্ছে। ভারতের রাজধানী দিল্লিও ‘অভূতপূর্ব’ তাপপ্রবাহ প্রত্যক্ষ করে চলেছে। গত মে মাস থেকে সেখানে প্রতিদিনের তাপমাত্রাই ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply