সেমি না খেলেই ফাইনালে যেতে পারে ভারত!

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। হাইভোল্টেজ এই ম্যাচে নেই রিজার্ভ ডে। তাই ম্যাচের ফল বের করতে নির্ধারিত সময়ের বাইরে ২৫০ মিনিট বাড়তি সময় রাখা হয়েছে। বাড়তি সময়েও ম্যাচ শেষ না করা গেলে সুপার এইটে পর্বে এগিয়ে থাকায় ভারত চলে যাবে ফাইনালে।

বৃহস্পতিবার (২৭ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। মহারণের এই ম্যাচে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। বুধবার ম্যাচের আগের দিনে আধাবেলা বৃষ্টি হয়েছে গায়ানায়। বৃহস্পতিবারও বৃষ্টির সম্ভাবনা প্রবল। ম্যাচ চলাকালীন সময় বৃষ্টির সম্ভাবনা ৮৭%। 

প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে থাকলেও দ্বিতীয় সেমিফাইনালে সেটি রাখা হয়নি। মূলত দ্বিতীয় সেমিফাইনাল ও ফাইনালের মাঝে বিরতি কেবল একদিনের। ম্যাচ রিজার্ভ ডেতে গড়ালে জয়ী দলকে খেলতে হবে টানা দুই দিন। সেই পথে কোনও দলকে ঠেলে দিতে চায়নি আইসিসি।

গ্রুপ পর্ব এবং লিগ পর্বের ম্যাচের জন্য ম্যাচের ফলাফলের জন্য উভয় দলের কমপক্ষে পাঁচ ওভার খেলার প্রয়োজন ছিল, কিন্তু এই ম্যাচের জন্য নিয়ম পরিবর্তন করা হয়েছে এবং ফলাফলের জন্য প্রয়োজন উভয় দলকে কমপক্ষে ১০ ওভার খেলতে হবে।

ভারত-ইংল্যান্ডের ম্যাচটি যদি সমস্ত প্রচেষ্টার পরেও না হয় এবং শেষ পর্যন্ত আম্পায়ারদের ম্যাচ বাতিল করার সিদ্ধান্ত নিতে হবে। তাহলে এমন পরিস্থিতিতে ভারতীয় দল এর সুবিধা পাবে এবং না খেলেই ফাইনালে পৌঁছে যাবে। ভারতীয় দল সুপার-৮ গ্রুপ-১-এ শীর্ষে ছিল, আর ইংল্যান্ড সুপার-৮ গ্রুপ-২-এ দ্বিতীয় স্থানে ছিল।

আইসিসির নিয়মানুযায়ী, কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে সুপার এইটে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া দল উঠবে ফাইনালে। সুপার এইটে নিজেদের তিনটি ম্যাচেই জিতেছে ভারত। অন্যদিকে ইংল্যান্ড জিতেছে দুই ম্যাচ। অর্থ্যাৎ ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনাল পণ্ড হলে ফাইনালে যাবে ভিরাট কোহলি-হার্দিক পান্ডিয়ারা।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হয়েছিলো ভারত এবং ইংল্যান্ড। সেই ম্যাচটি যদিও রোহিত শর্মা মনে রাখতে চাইবেন না। ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিলো। এবারের বিশ্বকাপে সেই ম্যাচের বদলা নেয়ার সুযোগ থাকছে রোহিতদের সামনে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply