ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড

|

 ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে ২–০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড। নিজেদের ফুটবল ইতিহাসে এই প্রথম বড় টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো) টাইব্রেকার ছাড়া কোয়ার্টার ফাইনালে উঠল সুইজারল্যান্ড। 

জয় এনে দেওয়া গোল দুটি করেছেন রেমো ফ্রেলার ও রুবেন ভারগাস। ইতালি পুরো নব্বই মিনিটে গোল পোস্টে শট মাত্র একটিই। ম্যাচের প্রথমার্ধে খুঁজেই পাওয়া যায়নি ইতালিকে। দ্বিতীয়ার্ধেও অনেকতা নিরব ছিল ইতালির আক্রমণভাগ।

ম্যাচের ২৪ মিনিটে এমবোলো আর বিরতির আগমুহূর্তে রেইডারকে গোলবঞ্চিত করেন দোন্নারুম্মা। এর মাঝেই ৩৭ মিনিটে প্রথম গোলের দেখা পেয়ে যায় সুইসরা। নটিংহাম ফরেস্ট মিডফিল্ডার ফ্রেলারের জোরাল শট পা বাড়িয়ে রুখে দিতে চেয়েছিলেন দোন্নারুম্মা। বল পায়ে লাগলেও খুব বেশি দিক না পাল্টে জালে জড়িয়ে যায়।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার ২৭ সেকেন্ডে দ্বিতীয় গোলও পেয়ে যায় সুইজারল্যান্ড। ভারগাসের বক্সের বাইরে থেকে নেওয়া কোনাকুনি শট নিজের সর্বোচ্চ চেষ্টা করেও রুখতে পারেননি ইতালি গোলকিপার।

উল্লেখ্য, ১৯৯৩ সালে বিশ্বকাপ বাছাইয়ে ১–০ ব্যবধানে হারার পর ১১ ম্যাচ ও ৩১ বছর পর ইতালিকে হারাল সুইজারল্যান্ড। আর দুই দশক পর আবারও মহাদেশসেরা–টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নিল ইতালি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply