পেন পিন্টার পুরস্কার পেলেন অরুন্ধতী রায়

|

এ বছর ‘পেন পিন্টার প্রাইজ’ জিতেছেন বুকারজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায়। ১৪ বছর আগে করা মন্তব্যের রেশ টেনে ভারতের ইউএপিএ বা সন্ত্রাসবিরোধী আইনে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা শুরুর অনুমতি দেয়ার ১০ দিন পরেই এ পুরস্কার পেলেন তিনি। খবর বিবিসির।

এ প্রসঙ্গে অরুন্ধতী রায় বলেন, এ পুরস্কার পেয়ে তিনি অত্যন্ত খুশি হয়েছেন। তবে তিনি এটাও বলেছেন, বিশ্ব যে দুর্বোধ্যের দিকে মোড় নিচ্ছে, তা নিয়ে লেখার জন্য হ্যারল্ড পিন্টার আমাদের সঙ্গে থাকলে ভালো হতো। কিন্তু তিনি যেহেতু নেই, আমাদের কাউকে তার সেই শূন্যতা পূরণ করতে হবে।

যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও কমনওয়েলথের লেখকদের মধ্যে অসামান্য সাহিত্যিক কাজের পুরস্কার হিসেবে প্রতিবছর পেন পিন্টার প্রাইজ দেয়া হয়। নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে এ পুরস্কার দেয়া হয়ে থাকে।

ইংলিশ পেনের চেয়ারম্যান রুথ ব্রোথউইক অরুন্ধতী রায়ের লেখা প্রসঙ্গে বলেন, অরুন্ধতীর লেখায় ভারত গুরুত্বপূর্ণ স্থান দখল করে থাকলেও তিনি সত্যিকারের একজন আন্তর্জাতিকতাবাদী চিন্তাবিদ এবং তার শক্তিশালী কণ্ঠকে স্তব্ধ করা যাবে না।

২০০৯ সালে ইংলিশ পেন এই পুরস্কার প্রবর্তন করে। ইংলিশ পেন মূলত দাতব্য প্রতিষ্ঠান। এটি মতপ্রকাশের স্বাধীনতা ও সাহিত্য নিয়ে কাজ করে। ব্রিটিশ লাইব্রেরি আয়োজিত অনুষ্ঠানে আগামী ১০ অক্টোবর পেন পিন্টার প্রাইজ গ্রহণ করবেন অরুন্ধতী রায়। এর আগে মার্গারেট অ্যাটউড, মাইকেল রোজেন, সালমান রুশদি, ক্যারল অ্যান ডাফিসহ অনেকেই এ পুরস্কার জিতেছেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply