বিতর্কে মুখোমুখি বাইডেন-ট্রাম্প

|

সিএনএনের আটলান্টা স্টুডিওতে মুখোমুখি বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথম টেলিভিশন বিতর্কে মুখোমুখি হলেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় আজ শুক্রবার (২৮ জুন) সকাল সাতটায় সিএনএনের আটলান্টা স্টুডিওতে শুরু হয় এই বিতর্ক।

অর্থনীতি নিয়ে শুরু হয় বিতর্ক। পরে অভিবাসন, গাজা, ইউক্রেন, আফগানিস্তানসহ বিভিন্ন ইস্যুতে তর্কে জড়ান দুই প্রার্থী। ইসরায়েলের যুদ্ধ শেষ করা উচিত বলে মন্তব্য করেন ট্রাম্প। এসময় বাইডেনকে ব্যঙ্গ করে ফিলিস্তিনি আখ্যা দেন ট্রাম্প। তবে প্রেসিডেন্ট জো বাইডেনের দাবি, তার যুদ্ধবিরতির প্রস্তাবে ইসরায়েল রাজি হলেও হামাসই এই যুদ্ধ বন্ধ করতে চাইছে না।

সাবেক প্রেসিডেন্টের দাবি, তিনি ক্ষমতায় থাকলে ইউক্রেনে যুদ্ধই হতো না। ট্রাম্প বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কারণেই ইউক্রেনে হামলা চালানোর সাহস পেয়েছেন পুতিন। তবে পাল্টা বক্তব্যে নিজের পররাষ্ট্র নীতির সাফাই গেয়েছেন জো বাইডেন।

উল্লেখ্য, বিতর্ক মঞ্চে উঠলেও প্রথা অনুসারে করমর্দন করেননি বাইডেন ও ট্রাম্পের কেউই। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কেও কোভিড-১৯ বিধিনিষেধের কারণে করমর্দন করেননি দুজন।

এবার টেলিভিশন স্টুডিওতে দুজনের বিতর্কটি অনুষ্ঠিত হচ্ছে। আগের বিতর্কগুলোতে দর্শকদের উপস্থিতি থাকলেও এবার তেমনটা হচ্ছে না। তাই দর্শকের প্রতিক্রিয়াও সরাসরি দেখার সুযোগ নেই।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply