ইরানে নির্বাচন: প্রায় শেষ ভোট গণনা, চমক দেখাচ্ছেন পেজেশকিয়ান

|

গতকাল ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনে একটি কেন্দ্রে ভোট দিচ্ছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। ছবি: ইরান ইন্টারন্যাশনাল।

শেষ হয়েছে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ। এখন চলছে ভোট গণনা। দেশটির নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুসারে মূল প্রতিদ্বন্দ্বিতা চলছে সাঈদ জালিলি এবং মাসুদ পেজেসকিয়ানের মধ্যে। শনিবার (২৯ জুন) এক প্রতিবেদনে দেশটির সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনাল এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত গণনা করা ১ কোটি ৯০ লাখ ৬৯ হাজার ৭১৩টি ব্যালটের মধ্যে, সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান ৮৩ লাখ ২ হাজার ৫৭৭ ভোটে এগিয়ে রয়েছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত সরকারী পরিসংখ্যান অনুসারে, সাঈদ জলিলি ৭১ লাখ ৮৯ হাজার ৭৫৬ ভোট পেয়েছেন। তবে তার আরেকজন প্রতিদ্বন্দ্বী মোহাম্মদ-বাগের গালিবাফ পেয়েছেন ২৬ লাখ ৭৬ হাজার ৫১২ ভোট এবং মোস্তফা পুরমোহাম্মাদি ১ লাখ ৫৮ হাজার ৩১৪ ভোট পেয়েছেন। তবে অবৈধ ভোটের সংখ্যা ৫ লাখ ৪৯ হাজার।

ইরানের ১৪ তম প্রেসিডেন্ট নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৫৮ হাজার ৬৪০টি। এখন পর্যন্ত ৪৭ হাজার ৬০৪টি কেন্দ্র গণনা করা হয়েছে।

উল্লেখ্য, নিয়ম অনুযায়ী ইরানে আগামী বছরের জুনে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হওয়ার কথা থাকলেও, গত ১৯ মে (রোববার) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহত হওয়ায় প্রেসিডেন্ট পদটি শূন্য হয়ে পড়ায় আগাম নির্বাচন হচ্ছে। গতকাল শুক্রবার স্থানীয় সময় সকাল আটটায় শুরু হয় ভোটাভুটি। চলেছে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

/এআই 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply