চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল ভারত?

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে নবম আসরে ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে নিয়েছে ভারত। তাতে ঘুচে যায় ১৭ বছরের আক্ষেপ। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসরে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলটি।

এবারের বিশ্বকাপের জন্য মোট ১১.২৫ মিলিয়ন ডলার বা ১৩২ কোটি টাকা প্রাইজমানির ঘোষণা দিয়ে রেখেছিল আইসিসি। অংশগ্রহণকারী প্রত্যেক দলই মোটা অঙ্কের অর্থ পেয়েছে। সবচেয়ে বেশি অর্থ গেছে চ্যাম্পিয়ন ভারতীয় দলের ঝুলিতে। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রোহিত-কোহলিরা প্রাইজমানি হিসেবে নিয়ে গেছেন ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৬ লাখ টাকা)।  

সেই সঙ্গে গ্রুপপর্ব ও সুপার এইট রাউন্ডে প্রতিটি ম্যাচ জয়ের জন্য বোনাস পাবে আসরে অংশ নেয়া দলগুলো। প্রতি ম্যাচ জয়ের জন্য দলগুলোকে আলাদা করে ৩১ হাজার ১৫৪ ডলার বা ৩৬ লাখ ৫৩ হাজার টাকা করে দেয়া হয়েছে। সে হিসেবে ভারতের টাকার অঙ্কের পরিমাণটা আরও বেশি। 

ফাইনাল পর্যন্ত অপরাজিত থাকা ভারত গ্রুপ পর্ব ও সুপার এইট মিলিয়ে ম্যাচ জিতেছে মোট ৬টি। সে হিসেবে অতিরিক্ত ২ কোটি ১৯ লাখেরও বেশি টাকা পাচ্ছে ভারত। চ্যাম্পিয়নের ২৮ কোটি ৭৫ লাখ ও ম্যাচ জয়ের বোনাস হিসেবে ২ কোটি ১৯ লাখ মিলিয়ে আসর থেকে ভারতের মোট প্রাইজমানি প্রায় ৩১ কোটি টাকা।

রানার্সআপ হওয়া দক্ষিণ আফ্রিকাও পেয়েছে মোটা অঙ্কের অর্থ। প্রথমবার বিশ্বকাপের ফাইনাল খেলে ৭ রানে হারলেও পাচ্ছে ১২ লাখ ৮০ হাজার ডলার বা প্রায় ১৫ কোটি ২ লাখ টাকা। সেমিফাইনাল থেকে বিদায় নেয়া ইংল্যান্ড ও আফগানিস্তান পাচ্ছে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার বা প্রায় ৯ কোটি ২৪ লাখ টাকা।  

সুপার এইট থেকে বিদায় নেয়া দলগুলো পাচ্ছে বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৪ কোটি টাকা। সুপার এইটে খেলা বাংলাদেশ পাচ্ছে এই পরিমাণ অর্থ। সমান অর্থ পাচ্ছে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রও। নবম থেকে দ্বাদশ এবং ১৩তম থেকে ২০তম স্থানে থাকা দলগুলোও পাচ্ছে দুই কোটি টাকার বেশি।

এ ছাড়া ফাইনাল ও সেমিফাইনাল বাদে প্রতিটি জয়ের জন্য দলগুলো পেয়েছে বাড়তি ৩৬ লাখ ৫৭ হাজার টাকা করে। সুপার এইটে পাওয়া অর্থের সঙ্গে এটা যোগ করলে বাংলাদেশের আয় আরও বেশি। বাংলাদেশ মোট তিন ম্যাচ জিতে বাড়তি আয় করেছে ১ কোটিরও বেশি। সব মিলিয়ে সাড়ে পাঁচ কোটি টাকার বেশি আয় করেছে শান্তবাহিনী।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply