আইসিসির সেরা একাদশে ভারত ৬ ও আফগানিস্তানের ৩, নেই দ. আফ্রিকার কেউ

|

নাটকীয় প্রত্যাবর্তনের গল্প লিখে ১৭ বছর পর নিজেদের দ্বিতীয় টি-২০ বিশ্বকাপ শিরোপা জিতলো ভারত। আর চ্যাম্পিয়ন এই দলের ৬ ক্রিকেটারকে রেখে বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করলো আইসিসি। যে একাদশে অবশ্য জায়গা হয়নি রানার্সআপ হওয়া দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটারের। তবে দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন প্রোটিয়া পেসার নরকিয়া। একাদশে ভারতের পর দ্বিতীয় সর্বোচ্চ ৩ জন আফগানিস্তানের এবং একজন করে আছেন অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট উইন্ডিজের।

এবারের আসরে অংশ নিয়েছিল ২০টি দল। যেখানে আইসিসি ঘোষিত এই একাদশে স্থান হয়নি বাংলাদেশ ও ইংল্যান্ডের কোনো ক্রিকেটারের। বিচারকদের রায়ে সেরা অধিনায়ক এবং ওপেনার হিসেবে বিশ্বকাপজয়ী রোহিত শর্মাকেই বেছে নেয়া হয়েছে। ভারতকে দ্বিতীয় শিরোপা এনে দেয়ার পাশাপাশি আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৫৭ রান সংগ্রাহকও তিনি।

ওপেনিংয়ে রোহিতের সঙ্গী আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ। তিনটি অর্ধশতকসহ টুর্নামেনেটর সর্বোচ্চ ২৮১ রান এসেছে তার ব্যাট থেকে। পাশাপাশি উইকেটরক্ষকের ভূমিকায়ও রাখা হয়েছে এই ব্যাটারকে।

একাদশের তিন নম্বর জায়গাটা পেয়েছেন ক্যারিবিয়ান উইকেটরক্ষক ব্যাটার নিকোলাস পুরান। ৩৮ গড়ে ২২৮ রান করা এই বাঁহাতি খেলেছেন এবারের সর্বোচ্চ রানের ইনিংস। আফগানিস্তানের বিপক্ষে ৯৮ রান করে আউট হয়েছিলেন তিনি। আগ্রাসী ব্যাটিংয়ের কারণে চার নম্বরে জায়গা পেয়েছেন ভারতীয় ব্যাটার সুরিয়াকুমার ইয়াদভ। ফাইনালে ব্যর্থ হলেও সুপার এইট ও সেমিফাইনালে ৫৩ ও ৪৭ রানের দু’টি ঝড়ো ইনিংস খেলেন এই ডানহাতি।

পেস অলরাউন্ডার হিসেবে আছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়োনিস ও ভারতের হার্দিক পাণ্ডিয়া। আসরে ১৬৯ রান ও ১০ উইকেট নিয়েছেন স্টয়নিস। আর ১১ উইকেটের সঙ্গে ১৪৪ রান এসেছে পান্ডিয়ার ব্যাট থেকে। স্পিন অলরাউন্ডার হিসেবে নেয়া হয়েছে আরেক ভারতীয় অক্সার প্যাটেলকে। সেমিফাইনাল ও ফাইনালে ব্যাট ও বল হাতে অবদান রাখেন তিনি।

একাদশে একমাত্র স্পেশালিস্ট স্পিনার হিসেবে রাখা হয়েছে আফগান অধিনায়ক রশিদ খানকে। ৬-এর কম ইকোনোমিতে ১৪ উইকেট নিয়ে আসরের তৃতীয় সর্বোচ্চ শিকারি তিনি। দলটির পেসার ফজলহক ফারুকীও জায়গা পেয়েছে আইসিসি ঘোষিত একাদশে। তার সমান সর্বোচ্চ ১৭ উইকেট নেয়া ভারতীয় পেসার আর্শদ্বীপ সিংও আছেন এই তালিকায়।

পেস ইউনিটের নেতৃত্বে আছেন আরেক ভারতীয় জাসপ্রীত বুমরাহ। মাত্র ৪ দশমিক ১৭ ইকোনমিতে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ উইকেট শিকারি বুমরাহ ভারতের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তবে মূল একাদশে ফাইনালিস্ট দক্ষিণ আফ্রিকার কেউ না থাকলেও দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে পেসার এনরিখ নরকিয়াকে। বিশ্বকাপে ২য় সর্বোচ্চ ১৫ উইকেট শিকারের করেছেন তিনি।

বিশ্বকাপের সেরা একাদশ নির্বাচনের দ্বায়িত্বে ছিলেন জনপ্রিয় দুই ধারাভাষ্যকার ইয়ান বিশপ ও হার্শা ভোগলে, ব্রডকাস্টার কাস নাইডু ও আইসিসির ক্রিকেটবিষয়ক মহাব্যবস্থাপক ওয়াসিম খান।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply