সিরিয়া থেকে সেনা প্রত্যাহার শুরু যুক্তরাষ্ট্রের

|

সিরিয়া থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। বুধবার এক বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স জানিয়েছেন এ তথ্য।

তিনি বলেন, সিরিয়ায় আইএস পরাজিত হওয়ায় নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। তবে মার্কিন স্বার্থ জড়িত এমন যে কোনো জায়গাতেই সন্ত্রাসবাদের মোকাবেলায় প্রস্তুত থাকবে যুক্তরাষ্ট্র। আইএস পুরোপুরি নির্মূলে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে দীর্ঘ সময় নেয়া প্রয়োজন বলে মনে করেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিসসহ হোয়াইট হাউজের বেশ কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিরিয়ায় পরাজিত হয়েছে জঙ্গি গোষ্ঠী আইএস। এটিকে নিজ শাসনামলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা বলেও উল্লেখ করেন ট্রাম্প।

সিরিয়া মোতায়েনকৃত প্রায় ২ হাজার মার্কিন সৈন্য সেখান থেকে আইএস উৎখাতে সাহায্য করেছিলো। তবে এখনও ছোট ছোট এলাকায় আইএস এর উপস্থিতি রয়ে গেছে।

২০১১ সালে আরব বসন্ত শুরুর পর সিরিয়ার ক্ষমতাসীন শিয়া আসাদ সরকারের বিরুদ্ধে গৃহযুদ্ধ শুরু হয়। ২০১৪ সালে বিদ্রোহীদের সমর্থনে সিরিয়ায় আন্তর্জাতিক সৈন্য জোট গড়ে তোলে মার্কিন যুক্তরাষ্ট্র। পরের বছর আসাদ সরকারের সমর্থনে বিমান হামলা চালিয়ে যুদ্ধ অংশ নেয় রাশিয়া।

প্রায় ৮ বছরের এ যুদ্ধে ৮ লাখ মানুষের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়। আহতের সংখ্যা ৩০ লাখেরও বেশি। যুদ্ধের ফলে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে কয়েক কোটি সিরিয়ান শরণার্থী।









Leave a reply