মার্কিন অবরোধের জবাবে মিসাইল কর্মসূচিতে বরাদ্দ বাড়ালো ইরান

|

ইরানের ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি অব্যাহত রাখার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে মাত্র ক’দিন হলো। কিন্তু এসব নিষেধজ্ঞায় দমে না গিয়ে উল্টো আরও যে যেন তেতে ওঠেছে তেহরানের মিসাইল কর্মসূচি।

আজ রোববার ইরানের পার্লামেন্ট মিসাইল কর্মসূচি ও দেশটির বিশেষ নিরাপত্তা বাহিনী ‘রেভোল্যুশনারি গার্ড’ এর জন্য নতুন করে বরাদ্দ বাড়ানোর একটি বিল ২৪০-৬ ভোটে পাস হয়েছে। বিলটি পাস হওয়ায় সামরিক ক্ষেত্রে নিজেদের অবস্থান আরও সংহত করার সুযোগ পাবে ইরান।

‘যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী কার্যক্রম’ মোকাবেলায় সংসদে তোলা বিলটি পাসের সময় অনেক এমপি’কে ‘আমেরিকা মুর্দাবাদ’ স্লোগান দিতে শোনা গেছে বলে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরআইবি বরাতে জানিয়েছে রয়টার্স।

এ মাসের প্রথম সপ্তাহে মার্কিন কংগ্রেস ও প্রেসিডেন্ট ট্রাম্প ইরান, রাশিয়া ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিলে স্বাক্ষর করেন। ইরান ও উত্তর কোরিয়া উভয় দেশের ওপর নিষেধাজ্ঞার প্রধান কারণ হলো তাদের মিসাইল কর্মসূচি।

২০১৫ সালে ইরানের পারমানবিক কর্মসুচি বন্ধে দেশটির সাথে বিশ্বের ছয় শক্তিশালী দেশের চুক্তি হয়। সে অনুযায়ী ইরান তার পরমাণু কর্মসূচি বন্ধ রাখলেও পরমাণু বোমা বহনে সক্ষম ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্র মনে করে, এটি চুক্তির লঙ্ঘন। তবে ইরান তা সব সময় অস্বীকার করে আসছে।

/কিউএস









Leave a reply