এবারে যেসব পণ্যসেবার দাম কমলো

|

২০১৯-২০ অর্থবছরে বেশ কয়েকটি সেবাখাতের উপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। যার ফলে এখন থেকে এসব পণ্য বা সেবা গ্রহণে আগের তুলনায় ব্যয় কমবে।

বাজেটে পাউরুটি ও বনরুটি সহ হাতে তৈরি বিস্কুট ও কেকের উপর প্রতি কেজি ১৫০ টাকা মূল্যমান পর্যন্ত ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। একইসাথে কৃষি যন্ত্রপাতি ও স্থানীয়ভাবে উৎপাদিত কৃষিযন্ত্রপাতির উপর ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

এবারের বাজেটে নারী উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত ব্যবসায়িক শোরুমের উপরও ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

বাজেটে বাংলাদেশ হাইটেক পার্কে বিনিয়োগের ক্ষেত্রে যোগানদার ও বিদ্যুৎ বিতরণকারী সেবার উপর ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। একইসাথে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের ক্ষেত্রে প্রাকৃতিক গ্যাস, যোগানদার ও বিদ্যুৎ বিতরণকারী সেবার উপর ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

এবারে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ এর অধীনে নিমাণ সংস্থা, উপদেষ্টা সংস্থা ও পরিদর্শন ফার্ম, যোগানদার ও আইনী পরামর্শক সেবার উপর ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

একইসাথে রুপপূর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের ফ্রেইট ফরোয়ার্ডার্স, ক্লিায়ারিং ও ফরোয়ার্ডিং সংস্থা, বীমা কোম্পানী, যোগানদার ও ব্যাংকিং সেবার উপর ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

এছাড়া মোবাইল ফোনের যন্ত্রাংশ, অগ্নি নির্বাপণ যন্ত্রপাতি, ফ্রিজের আমদানিকৃত স্টিল প্লেট, ফ্যান, পানির পাম্প তৈরির রড, পোল্ট্রি ফিড ও ওষুধসহ অন্যান্য উপকরণ, ক্যান্সার প্রতিরোধক ওষুধ, নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড গ্যাসের দাম কমছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply